বিজ্ঞাপন

কোণঠাসা হয়ে ২য় দিন শেষ করল বাংলাদেশ

November 27, 2021 | 5:47 pm

স্পোর্টস ডেস্ক

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২য় দিনটা কেবলই পাকিস্তানের। দিনের শুরুতে মাত্র ৭৭ রানে বাংলাদেশের ৬ উইকেট তুলে নিয়ে ৩৩০ রানে অলআউট করে তারা। এরপর ব্যাট হাতে দুই ওপেনারের দৃঢ়তায় কোনো উইকেট না হারিয়ে ১৪৫ রান নিয়ে শেষ করে ২য় দিন। এতেই মাত্র ১৮৫ রানে পিছিয়ে আছে পাকিস্তান।

বিজ্ঞাপন

পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলী এবং আসাদ শফিক দিন শেষ করেছেন অপরাজিত থেকেই। সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থেকে দিন শেষ করেছেন আবিদ আর ৫২ রানে অপরাজিত আছেন আরেক ওপেনার আসাদ শফিক।

৩৩০ রানে থামল বাংলাদেশ

বিজ্ঞাপন

পাকিস্তান দিন শেষ করেছে ৫৭ ওভারে বিনা উইকেটে ১৪৫ রানে। ১৮০ বলে ৯ চার ও দুই ছক্কায় ৯৩ রানে খেলছেন আবিদ আলি। ১৬২ বলে দুটি করে ছক্কা ও চারে অভিষিক্ত আব্দুল্লাহ শফিকের রান ৫২।

এর আগে বাংলাদেশ ঠিক মধ্যাহ্ন বিরতির আগে ৩৩০ রানে অলআউট হয়। দিনের ২য় সেশনে পাকিস্তানের উদ্বোধনী দুই ব্যাটার আবিদ আলী এবং শফিকের দৃঢ়তায় কোনো উইকেট না হারিয়েই তুলে নেয় ৭৯ রান।

বিজ্ঞাপন

কোণঠাসা হয়ে ২য় দিন শেষ করল বাংলাদেশ

মন্থর গতিতে পঞ্চাশ ছোঁয়ার পর রানের গতি কিছুটা বাড়িয়েছে পাকিস্তানের উদ্বোধনী জুটি। ২২২ তিন অঙ্কে গেছে দল ও জুটির রান। পঞ্চাশ এসেছিল ১২৭ বলে। জুটিতে অগ্রণী আবিদ আলী, তিনিই করেছেন ৬৮ রান। অভিষিক্ত আব্দুল্লাহ শফিকের ব‍্যাট থেকে এসেছে ৩২ রান। বাংলাদেশের চার বোলারের মধ্যে কেবল তাইজুল ইসলামই একটু ভাবাতে পারছেন ব‍্যাটারদের। বাকি তিনজন রাখতে পারছেন না তেমন কোনো প্রভাব।

বিজ্ঞাপন

দুর্দান্ত ব্যাট করতে থাকেন দুই পাকিস্তানি ওপেনার। এর মধ্যে বাংলাদেশের দুই পেসার আবু জায়েদ রাহী এবং এবাদত হোসেন তেমন বিপদে ফেলতে পারেননি সফরকারিদের। কিন্তু ভুলটা করে ফেললেন মুমিনুল হকই। তিনটি রিভিউ থাকার পরও পাকিস্তান ইনিংসের শুরুতে রিভিউ না নিয়ে শফিককে নতুন এক জীবনই দিয়ে দিলেন তিনি।

২য় সেশনে অসহায় টাইগার বোলাররা

বিজ্ঞাপন

১৩তম ওভারের ৫ম বলটি করলেন তাইজুল। বলটি একটু ভেতরে ঢুকে ছোবল দেয় আব্দুল্লাহ শফিকের প‍্যাডে। ব‍্যাট দ্রুতই নামান তিনি। তাই ব‍্যাট না প‍্যাড কোনটায় আগে লেগেছে বোঝা কঠিন ছিল। উইকেটের জন‍্য একটু ঝুঁকি নিতেই হতো। সেটা নেননি মুমিনুল। পরে রিপ্লেতে দেখা গেছে বল আগে লাগে প‍্যাডে। রিভিউ নিলে ফিরে যেতেন শফিক। সে সময় ৯ রানে ছিলেন তিনি।

কোণঠাসা হয়ে ২য় দিন শেষ করল বাংলাদেশ

এরপর আর কোনো ভুল করেননি শফিক এবং আবিদ। এর মধ্যে ২৮তম ওভারে মেহেদী হাসানের বলে ২ রান নিয়ে অর্ধশতকের দেখা পান আবিদ আলী।

এর আগে ১ম দিনের শুরুটা যেমনটা হয়েছিল ঠিক যেন জেরক্স কপিরই দেখা মিলল ২য় দিনের শুরুটা। তবে মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত উইকেট আকড়ে ধরে রেখেছিলেন মেহেদি হাসান মিরাজ। কিন্তু বাকিদের যাওয়ার আসার ভিড়ে শেষ পর্যন্ত মধ্যাহ্ন বিরতির আগেই ৩৩০ রানে অলআউট হয় বাংলাদেশ।

বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে ২৫৩ রান তুলে ১ম দিন শেষ করে। আশা ছিল ২য় দিনের শুরুটাও দুর্দান্তই করবে বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতির আগেই মাত্র ৭৭ রান তুলতেই ৬ উইকেট হারায় বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

১ম ইনিংস

বাংলাদেশ: ৩৩০/১০; (সাইফ হাসান ১৪, সাদমান ইসলাম ১৪, মুমিনুল ৬, শান্ত ১৪, লিটন ১১৪, ইয়াসির ৪, মুশফিক ৯১, তাইজুল ১১, রাহী ৮, এবাদত ০ এবং মিরাজ ৩৮*); (আফ্রিদি ২৭-৮-৭০-২, হাসান আলী ২০.৪-৫-৫১-৫, ফাহিফ-১৪-২-৫৪-২, সাজিদ-২৭-৫-৭৯-১, নুমান-২৬-৬-৬২-০)।

পাকিস্তান: ১৪৫/০; (আবিদ আলী ৯৩*, আব্দুল্লাহ শফিক ৫২*); (রাহী ১০-০-৩০-০, এবাদত-১২-৩-৩১-০, তাইজুল ১৯-৫-৩৯-০, মিরাজ ১৩-৪-৩৩-০ মুমিনুল ৩০-১২-০)

বাংলাদেশ এগিয়ে ১৮৫ রানে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন