বিজ্ঞাপন

মৃত্যু, সংক্রমণ ও শনাক্ত— সবই কমেছে ২৪ ঘণ্টায়

November 27, 2021 | 5:42 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন দুই জন। আগের দিন করোনার সংক্রমণ নিয়ে তিন জনের মৃত্যু হয়। এদিকে, ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৫৫ জনের শরীরে। আগের দিনের চেয়ে সংক্রমণ ও শনাক্তের হার দুই-ই কমেছে। আগের দিন শনাক্তের হার ছিল ১ দশমিক ৪১ শতাংশ, যা কমে হয়েছে ১ দশমিক ১৫ শতাংশ।

বিজ্ঞাপন

শনিবার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৩ হাজার ১৪২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে আগের দিনেরসহ ১৩ হাজার ৪৬২টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ১ কোটি ৮ লাখ ৩২ হাজার ২৪৭টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৭ লাখ ৪৯ হাজার ৬০৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩০ লাখ ৮২ হাজার ৬৩৮টি।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ, শনাক্তের হার

আগের দিন দেশে ২৩৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১৫৫ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৫ হাজার ৫৭৯ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৪১ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৫৫ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যাও কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৭৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৮৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪০ হাজার ১৮ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ।

বিজ্ঞাপন

মৃত এক জন পুরুষ, এক জন নারী

গত ২৪ ঘণ্টায় যে দুই জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে এক জন পুরুষ, এক জন নারী। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন ২৭ হাজার ৯৭৫ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ। এই দুই জনের সবাই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এদিকে, করোনা সংক্রমণ নিয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৯০১ জন, যা মোট মৃত্যুর ৬৩ দশমিক ৯৯ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে নারী মারা গেলেন ১০ হাজার ৭৪ জন, যা মোট মৃত্যুর ৩৬ দশমিক শূন্য ১ শতাংশ।

মৃত দুই জনের বয়স ৩১ থেকে ৪০ ও ৬১ থেকে ৭০ বছরের মধ্যে

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে দুই জন মারা গেছেন, তাদের এক জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। আরেক জনের বয়স বয়স ৬১ থেকে ৭০ বছর বছরের মধ্যে। এছাড়া অন্য বয়সী কেউ এদিন মারা যাননি গত ২৪ ঘণ্টায়।

৭ বিভাগে মৃত্যু নেই

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় যে দু’জন মারা গেছেন তারা ঢাকা বিভাগের। এই সময়ের মধ্যে বাকি সাত বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/পিটিএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন