বিজ্ঞাপন

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য মাউশির নির্দেশনা

November 28, 2021 | 10:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার পরীক্ষার্থীদের কিছু নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। রোববার (২৮ নভেম্বর) মাউশি থেকে শিক্ষার্থীদের সহ পরীক্ষা সংশ্লিষ্ট সবার জন্য এসব নির্দেশনা জারি করা হয়।

বিজ্ঞাপন

নির্দেশনায় সব পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিরিশ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে বিশেষভাবে বলা হয়েছে।

এ ছাড়াও নির্দেশনায় আরও বলা হয়েছে, অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময়ের পর পরীক্ষাকেন্দ্রে আসলে রেজিস্টারে নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। বিলম্বে আসা পরীক্ষার্থীদের তালিকা প্রতিদিন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সংশ্লিষ্ট বোর্ডকে জানাবে। এ ক্ষেত্রে বিলম্বে পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে হবে।

প্রযুক্তি পণ্যের ব্যবহার প্রসঙ্গে নির্দেশনায় বলা হয়েছে, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত পরীক্ষাকেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

বিজ্ঞাপন

কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি ফিচার ফোন ব্যবহার করতে পারবেন।

এ ছাড়াও অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

প্রশ্নপত্র গ্রহণ ও প্রদান প্রসঙ্গে বলা হয়েছে, ট্রেজারি বা থানা বা নিরাপত্তা হেফাজত হতে প্রশ্নপত্র গ্রহণ ও পরিবহন কাজে নিয়োজিত কর্মকর্তা, শিক্ষক, কর্মচারীরা কোনো ফোন ব্যবহার করতে পারবেন না ও প্রশ্নপত্র বহনের কাজে কালো কাঁচযুক্ত মাইক্রোবাস বা এরূপ কোনো যানবাহন ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

নিরাপত্তা ও প্রশাসনিক কাজের ক্ষেত্রে প্রত্যেক কেন্দ্রের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট বা কর্মকর্তা নিয়োগ দিতে হবে। ট্রেজারি বা থানা বা নিরাপত্তা হেফাজত হতে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তার মনোনীত উপযুক্ত প্রতিনিধি বা ট্যাগ অফিসারসহ প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশ প্রহরায় কেন্দ্রে নিয়ে যাবেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বা কর্মকর্তার উপস্থিতি ব্যতীত প্রশ্ন বের করা যাবে না বা বহন করা যাবে না।

নিরাপত্তা হেফাজত হতে পরীক্ষার কেন্দ্রে বহুমুখী নির্বাচনী প্রশ্নসহ রচনামূলক বা সৃজনশীলের সব সেটের প্রশ্ন নিতে হবে। প্রশ্নের সেট কোড পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে। সেই অনুযায়ী নির্ধারিত সেট কোডে পরীক্ষা নিতে হবে।

এ ছাড়াও করোনা সতর্কতা সহ পরীক্ষা বিষয়ক আরো বেশ কিছু নির্দেশনা দিয়েছে মাউশি। যা বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। উল্লেখ্য, ২ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন