বিজ্ঞাপন

কী থাকছে আগামীকালের মন্ত্রিসভা বৈঠকে

April 8, 2018 | 6:14 pm

।। এম এ কে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রীর কার্যালয়ে আগামীকাল সোমবার (৯ এপ্রিল) মন্ত্রিসভা কমিটির চলতি বছরের (জানুয়ারি ২০১৮ থেকে) ৯ নম্বর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আগামীকালের মন্ত্রিসভা বৈঠকে মোট ১৪টি বিষয়ে আলোচনা হতে পারে। বৈঠকটির সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বশীল একাধিক সূত্র সারাবাংলাকে জানিয়েছে, সোমবারের মন্ত্রিসভা বৈঠকে ২০১৮ সালের প্রথম ত্রৈমাসিক প্রতিবেদন উপস্থাপন করা হবে। কৃষি, মুক্তিযুদ্ধ, শিল্প এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৪টি আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হতে পারে। সরকারি ই-মেইল নীতিমালা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

এ ছাড়া সংস্কৃতি, গৃহায়ন ও গণপূর্ত, পররাষ্ট্র, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, বিজ্ঞান ও প্রযুক্তি এবং বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একাধিক বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করা হতে পারে।

বিজ্ঞাপন

মন্ত্রিসভা বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৮ সালের প্রথম ত্রৈমাসিক প্রতিবেদন প্রস্তুত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ওই প্রতিবেদন থেকে জানা গেছে, চলতি বছরের মার্চ পর্যন্ত মোট ৭টি মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই সময়ের মধ্যে মন্ত্রিসভা কমিটি মোট ৬৩টি সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে ৪৩টি সিদ্ধান্ত এরই মধ্যে বাস্তবায়ন করা হয়েছে। বাকি ২০টি সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে। বাস্তবায়নের হার হচ্ছে ৬৮ দশমিক ২৫ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৮ সালের প্রথম তিনমাসে মন্ত্রিসভা কমিটি বিভিন্ন মন্ত্রণালয়ের মোট তিনটি নীতি বা কর্মকৌশল অনুমোদন করেছে। এই সময়ের মধ্যে চারটি চুক্তি ও সমাঝোতা স্মারক অনুমোদন করেছে। এ ছাড়া এই সময়ের মধ্যে মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত নেওয়া মোট ১৫টি আইন জাতীয় সংসদ অধিবেশনে পাস করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে আরও জানা গেছে, আগামীকালের মন্ত্রিসভা বৈঠকে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ আইন, ২০১৭ এর খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

বিজ্ঞাপন

এ ছাড়াও অগ্রহায়ন মাসের এক তারিখকে জাতীয় নবান্ন উৎসব হিসেবে ঘোষণা, কৃষি বিপণন আইন- ২০১৮ এর খসড়ার নীতিগত অনুমোদন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন- ২০১৮ এর খসড়ার নীতিগত অনুমোদন এবং ওজন সংক্রান্ত শিল্প মন্ত্রণালয়ের একটি আইনের খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য আগামীকাল সোমবারের মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হবে।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন