বিজ্ঞাপন

করোনায় কমেছে মৃত্যু, বেড়েছে সংক্রমণ

November 29, 2021 | 5:11 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন দুই জন। আগের দিন করোনার সংক্রমণ নিয়ে তিন জনের মৃত্যু হয়েছিল। এদিকে, ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ২২৭ জনের শরীরে। যা আগের দিন ছিল ২০৫ জন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার বেড়েছে। আগের দিন সংক্রমণের হার ছিল ১ দশমিক শূন্য ৩ শতাংশ, যা বেড়ে হয়েছে ১ দশমিক তিন চার শতাংশ।

সোমবার (২৯ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৪৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৩৮টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৭ হাজার ১০০টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৮৯১টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ১ কোটি ৮ লাখ ৬৮ হাজার ৯৪৯টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৭ লাখ ৬৫ হাজার ৫২৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩১ লাখ ৩ হাজার ৪২৩টি।

২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত ও সংক্রমণ

বিজ্ঞাপন

আগের দিন দেশে ২০৫ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২২৭ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৬ হাজার ১১ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক তিন চার শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক শূন্য ৩ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৫০ শতাংশ যা আগের দিন ছিল ১৪ দশমিক ৫২ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৯৯ জন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৮০ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪০ হাজার ৫৯৭ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৫ শতাংশ। আগের দিন সংক্রমণ বিবেচনায় সুস্থতার হারও একই ছিল।

মৃত দুইজনই পুরুষ

গত ২৪ ঘণ্টায় যে দুই জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে দুইজনই পুরুষ। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন ২৭ হাজার ৯৮০ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ। এই দুই জনের সবাই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এদিকে, করোনা সংক্রমণ নিয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৯০৫ জন, যা মোট মৃত্যুর ৬৩ দশমিক ৯৯ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে নারী মারা গেলেন ১০ হাজার ৭৫ জন, যা মোট মৃত্যুর ৩৬ দশমিক শূন্য ১ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর সংখ্যা

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে দুই জন মারা গেছেন, তাদের এক জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। আরেক জনের বয়স বয়স ৭১ থেকে ৮০ বছর বছরের মধ্যে।

মৃত্যু শুধু ঢাকা বিভাগে

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় যে দুই জন মারা গেছেন এর মধ্যে ঢাকা বিভাগেরই দুইজন। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগে মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি।

সারাবাংলা/এসএসএ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন