বিজ্ঞাপন

কর্মসংস্থান সৃষ্টিতে ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

November 29, 2021 | 7:23 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: কর্মসংস্থান সৃষ্টিতে ১৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা স্থানীয় মুদ্রায় প্রতি ডলার ৮৫ টাকা ধরে দাঁড়ায় প্রায় ১ হাজার ২৭৫ কোটি টাকা। ঋণের এ অর্থ কুটির, মাইক্রো এবং ছোট আকারের উদ্যোগের প্রচার এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য ব্যয় করা হবে। করোনা মহামারির পরে আর্থ-সামাজিক পুনরুদ্ধারের অংশ হিসেবে এ ঋণ দিচ্ছে সংস্থাটি। এ লক্ষ্যে একটি চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৯ নভেম্বর) ইআরডি-তে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, কোভিড-১৯-পরবর্তী ছোট-বড় কর্মসংস্থান সৃষ্টি প্রকল্পের অধীনে সহায়তা যুব, গ্রামীণ উদ্যোক্তা, প্রত্যাবর্তনকারী অভিবাসী শ্রমিকরা উপকৃত হবেন। বিশেষ করে নারীদের মাধ্যমে পরিচালিত উদ্যোগগুলোকে পুনরুজ্জীবিত করতে সহায়ক হবে। যারা মহামারির কারণে ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের ঋণ অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঋণ দেওয়া হবে। ফলে সুবিধাভোগীদের মাধ্যমে পরিচালিত ৩০ হাজার সিএসএমইকে সাহায্য করবে। প্রকল্পটি ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে কমপক্ষে ৪৫ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। এটি তাদের পুনরুদ্ধারে সহায়তা করার জন্য নারীদের মাধ্যমে পরিচালিত ক্ষুদ্র ব্যবসায় তহবিলের ২০ শতাংশ বিতরণ করার লক্ষ্য নির্ধারণ করেছে। কারণ তাদের অর্থের সীমিত সুযোগ রয়েছে।

এডিবি ঝুঁকি ব্যবস্থাপনার ক্ষমতা, ব্যবসায়িক প্রক্রিয়া এবং তথ্য ব্যবস্থাকে শক্তিশালী করতে সহায়তা করবে। এজন্য বাংলাদেশ ব্যাংক এবং অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানের জন্য প্রযুক্তিগত সহায়তা বিশেষ তহবিলে অতিরিক্ত প্রযুক্তিগত সহায়তা অনুদান দেবে। এই সহায়তা মোবাইল ফাইন্যান্স, ভ্যালু চেইন ফাইন্যান্সিং এবং জলবাযু পরিবর্তন মোকাবিলায় টেকসই অর্থায়ন অন্তর্ভুক্ত করতে সহায়ক হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন