বিজ্ঞাপন

চট্টগ্রামে শ্রমিক নিরাপত্তা মেলা

November 29, 2021 | 8:07 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ— বিলস’র উদ্যোগে চট্টগ্রামে শুরু হয়েছে দুইদিনের শ্রমিক নিরাপত্তা মেলা।

বিজ্ঞাপন

নগরীর যাত্রা মোহন সেন হল প্রাঙ্গনে সোমবার (২৯ নভেম্বর) সকাল ১১টায় এই মেলার উদ্বোধন করেন বিলস’র সভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ।

উদ্বোধনী অনুষ্ঠানে হাবিবুর রহমান সিরাজ বলেন, ‘এক সময় আমাদের দেশের মালিকরা কলকারখানা স্থাপনের সময় কেবল যন্ত্রপাতি এবং বিল্ডিংয়ের জন্য বিনিয়োগের কথা ছাড়া আর কোনোকিছুই ভাবতো না। কিন্তু তাজরীন ফ্যাশনে আগুন এবং রানা প্লাজা ধসের পর আমাদের দেশের মালিকপক্ষের ভাবনায় কিছুটা হলেও পরিবর্তন এসেছে। এখন সবাই না হলেও মালিকদের কেউ কেউ শ্রমিকদের নিরাপত্তার জন্যও বিনিয়োগ করছেন। শ্রমজীবী মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিতের উদ্যোগ নেওয়ায় কারখানায় উৎপাদনের পরিবেশও পরিবর্তন হয়েছে।’

বিজ্ঞাপন

শ্রমিক নিরাপত্তা মেলার মাধ্যমে চট্টগ্রামে কারখানাগুলোতে ইতিবাচক পরিবর্তন আসবে উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের সবাইকে মনে রাখতে হবে, নিরাপদ কর্ম পরিবেশ শুধু শ্রমিকের জীবন বাঁচায় না, কারখানার উৎপাদনও বাড়ায়।’

জাতীয়তাবাদী শ্রমিক দল চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি এ এম নাজিম উদ্দিন, জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শফর আলী, জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেসবাহ উদ্দিন আহমেদও এতে বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

এদিকে বিকেলে ‘শ্রম আইন ও বিধিমালার আলোকে শ্রমিকের পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা’বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। ট্রেড ইউনিয়ন কেন্দ্র, চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি তপন দত্তের সভাপতিত্বে এবং বিলস কর্মকর্তা পাহাড়ি ভট্টাচার্যের সঞ্চালনায় সভায় ধারনাপত্র উপস্থাপন করেন বিলস কর্মকর্তা ও টিইউসি কেন্দ্রীয় কমিটির সংগঠক ফজলুল কবির মিন্টু। আলোচনায় অংশ নেন— বিলস’র উপদেষ্টা পরিষদের সদস্য মেসবাহ উদ্দিন আহমেদ, বিলস এলআরএসসি সেন্টার কো-অর্ডিনেশন কমিটির চেয়ারম্যান এ এম নাজিম উদ্দিন, বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি চোধুরী মোহাম্মদ আলী, বাংলাদেশের মুক্ত শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক নূরুল আবসার, বিএফটিইউসির কে এম শহিদুল্লাহ, বিজেএসএফ’র সাধারণ সম্পাদক জাহিদ উদ্দিন শাহিন, বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্মচারি ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রহিম।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে প্রতিবছর বিলস শ্রমিক নিরাপত্তা মেলার আয়োজন করে আসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন