বিজ্ঞাপন

জ্বালানির দাম নির্ধারণের বিধিমালা গেজেটে আকারে প্রকাশ করতে রুল

November 29, 2021 | 8:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের পেট্রোলিয়াম জাতীয় জ্বালানির দাম নির্ধারণের জন্য ২০১২ সালের প্রস্তুতকৃত তিনটি বিধিমালা গেজেট আকারে প্রকাশ না করা কেন অবৈধ ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

একইসঙ্গে কেরোসিন ও ডিজেলসহ অন্যান্য পেট্রোলিয়াম জাতীয় জ্বালানির দাম নির্ধারণে কেন আদেশ দেওয়া হবে না— রুলে তাও জানতে জানতে চাওয়া হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে জ্বালানি সচিব, এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (২৯ নভেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

বিজ্ঞাপন

আদালতে রিট আবেদনটি দায়ের করেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের কনভেনর স্থপতি মোবাশ্বের হোসেন।

পরে আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া জানান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন পেট্রোলিয়াম জাতীয় জ্বালানির মূল্য নির্ধারণের জন্য ২০১২ সালে প্রস্তুতকৃত তিনটি বিধিমালা গেজেট আকারে প্রকাশ না করা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন কেরোসিন ও ডিজেলসহ অন্যান্য পেট্রোলিয়াম জাতীয় জ্বালানির মূল্য নির্ধারণের আদেশ দেওয়া হবে না— তা জানতে চেয়ে এক সপ্তাহের রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

রিটের বিবাদীরা হচ্ছেন- জ্বালানি ও খনিজ সম্পদ সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), বিইআরসির চেয়ারম্যান এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন