বিজ্ঞাপন

ওমিক্রন প্রতিরোধে ভ্যাকসিনের বুস্টার ডোজ পাবেন ষাটোর্ধ্বরা

November 30, 2021 | 2:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ও ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের সবাইকে বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে করণীয় নির্ধারণী সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সকাল ১১টা ৪০ মিনিটে ১৮ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় এ বৈঠক শুরু হয়।

বৈঠক শেষে দুপুর আড়াইটার দিকে ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আজ আমরা একটি সিদ্ধান্ত নিয়েছি ৬০ বছরের বেশি বয়স্কদের বুস্টার ডোজ দেওয়া হবে। ডিজি অফিসে বসে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন- আফ্রিকা থেকে এসে ‘নিখোঁজ’ ২৪০ জনকে নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর ক্ষোভ

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা ভ্যাকসিন নেওয়ার আগ্রহ কম দেখতে পাচ্ছি। সেজন্য আমরা নো ভ্যাকসিন, নো সার্ভিস বলতে চাচ্ছি। এ পর্যন্ত ছয় কোটি লোককে সিংগেল ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। চার কোটি লোক ডাবল ডোজ ভ্যাকসিন পেয়েছে। কমিউনিটি ক্লিনিক পর্যন্ত ভ্যাকসিন কার্যক্রম নিয়ে যাওয়া হয়েছে।

আমরা স্কুলশিক্ষার্থী, বস্তিবাসী সবাইকে ভ্যাকসিন দিয়েছি। সব পর্যায়ের নাগরিককে ভ্যাকসিন দেওয়ার জন্য একেবারে কমিউনিটি ক্লিনিক পর্যন্ত চলে গিয়েছি। ফাইজারের ভ্যাকসিনও আমরা বিভিন্ন জেলা উপজেলায় নিয়ে গেছি। তারপরও দেখা গেছে, অনেকে এখনো ভ্যাকসিন নেননি। করোনাভাইরাসের এই ভ্যাকসিন নিতে শুরুর দিকে যে আগ্রহটা ছিল, সেটা অনেকটাই কমে গেছে। কিন্তু স্বাস্থ্য অধিদফতরও নির্দেশনা দিয়েছে, ভ্যাকসিন প্রয়োগ চালিয়ে যেতে হবে।

আরও পড়ুন- ওমিক্রন সতর্কতা: সীমিত হবে সামাজিক-রাজনৈতিক অনুষ্ঠান

বিজ্ঞাপন

ওমিক্রন প্রতিরোধে সরকার আরও কিছু সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যাচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, সামাজিক-রাজনৈতিকসহ সব ধরনের অনুষ্ঠান সীমিত করা হবে। ক্লাসের সময় আর না বাড়ানোর পরামর্শও দেওয়া হচ্ছে বলে জানান তিনি। বলেন, ইউপি নির্বাচনেও সীমিতভাবে সভা-সমাবেশ করার পরামর্শ দিয়েছেন।

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় অনেকের মধ্যেই ঢিলেঢালা ভাব চলে এসেছে বলে মনে করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ পরিস্থিতিতে গণজমায়েত না করার পাশাপাশি সবাইকে ফের কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণের পরামর্শ দেন স্বাস্থ্যমন্ত্রী। সরকারও এ বিষয়ে কঠোর হবে বলে জানান তিনি।

সারাবাংলা/এসবি/এএম/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন