বিজ্ঞাপন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সমাপনীতে বিটিভির আয়োজন

December 1, 2021 | 3:07 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

মহান বিজয়ের মাস ডিসেম্বর। এছাড়াও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, মুজিব বর্ষের সমাপনী, শহীদ বুদ্ধিজীবী দিবস, বিজয় দিবস ও বাংলাদেশ টেলিভিশনের ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে পুরো ডিসেম্বর জুড়ে বর্ণাঢ্য আয়োজনে সেজেছে বিটিভির অনুষ্ঠানসূচী।

বিজ্ঞাপন

এ মাসে প্রচারিত হবে একাধিক বিশেষ অনুষ্ঠান। মুক্তিযুদ্ধভিত্তিক অনুষ্ঠানের পাশাপাশি থাকছে আলেখ্যানুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান, আলোচনা, নাটক, নৃত্য, সঙ্গীতানুষ্ঠান, শিশুতোষ, শিল্প-সাহিত্য এবং নারী বিষয়ক অনুষ্ঠান। এমনটাই জানিয়েছেন বিটিভির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ। তিনি বলেন,‘ডিসেম্বর মাস মহান বিজয়ের মাস। বনার্ঢ্য আয়োজনে সাজানো হয়েছে বিটিভির এ মাসের অনুষ্ঠানসূচি। মাসব্যাপি অনুষ্ঠানের মাধ্যমে মুক্তিযুদ্ধকে স্বাধীনতাউত্তর প্রজন্মের কাছে সুন্দর এবং সঠিকভাবে তুলে ধরার চেষ্টা করেছি আমরা। ’

বিটিভির এক মেইল বার্তায় আরো জানা গেছে, ডিসেম্বরে প্রচারিত হবে আলোচনা অনুষ্ঠান ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’, বঙ্গবন্ধুর চীন সফর নিয়ে ‘আমার দেখা নয়াচীন’ গ্রন্থ থেকে অনুষ্ঠান, বঙ্গবন্ধুকে নিবেদিত ‘শতবর্ষে শতগান’, বঙ্গবন্ধুকে নিয়ে গাওয়া গানের বিশেষ চিত্রায়ণ, বঙ্গবন্ধুকে নিয়ে ১০০টি কবিতার উপর অনুষ্ঠান, বঙ্গবন্ধুর জেল জীবনের উপর প্রামাণ্য অনুষ্ঠান ও খ্যাতিমান চিত্রশিল্পীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুকে নিয়ে চিত্রাঙ্কন এবং ৫টি বিশেষ নাটক। ৫টি নাটক হলো, বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেনের মূল ভাবনায় ও লিটু সাখাওয়াতের রচনা এবং শাহ জামান মিয়ার প্রযোজনায় ‘অনুতপ্ত’, ফুলেশ্বরী প্রিয়নন্দিনীর রচনা ও আফরোজা সুলতানার প্রযোজনায় ‘অশ্রুত ৭১’, ইকবাল খন্দকারের রচনা ও সাদিকুল ইসলাম নিয়োগীর প্রযোজনায় ‘একটি ময়না পাখির গল্প’, মাসুম রেজার রচনা ও আব্দুল্যাহ আল মামুনের প্রযোজনায় ‘পানু কমান্ডার’ ও হারুন রশীদের রচনা এবং এল রুমা আকতারের প্রযোজনায় ‘সেই পুরানো শকুন’।

আরো থাকছে প্রামাণ্য অনুষ্ঠান ‘বিজয় গাঁথা-৭১’, মুক্তিযুদ্ধ বিষয়ক অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের ৯ মাস’ প্রামাণ্য অনুষ্ঠান ‘‘উন্নয়ন ও বিজয় দিবস’, আলোচনা অনুষ্ঠান ‘স্মৃতি গাঁথায় বিজয়’, বঙ্গবন্ধুর উপর লেখা কবিতার চিত্রায়ণ, শিশুদের নিয়ে বিশেষ অনুষ্ঠান, শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যদের স্মৃতিচারণ নিয়ে বিশেষ অনুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান ‘একাত্তরের বধ্যভ‚মি’, আলোচনা অনুষ্ঠান ‘শহিদের স্মরণে নানান দিক’, স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের গান নিয়ে অনুষ্ঠান, প্রধানমন্ত্রীর সঙ্গে জুম সংযোগে বিশেষ অনুষ্ঠান, একাত্তরে জন্ম এবং মুক্তিযোদ্ধার সন্তান ও পরিবারের সদস্যদের নিয়ে অনুষ্ঠান, বিশেষ অনুষ্ঠান ‘৫০ বছরের কথা’, ‘রণাঙ্গনের চিঠি’, ‘বঙ্গবন্ধু এবং উন্নয়নের উপর দশ গান’ নিয়ে সঙ্গীতানুষ্ঠান এবং মুক্তিযুদ্ধে বাঙালি নারীর অবদান নিয়ে বিশেষ অনুষ্ঠান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন