বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধের বিজয়মেলা: চট্টগ্রামে মাসব্যাপী পণ্যমেলা শুরু

December 1, 2021 | 8:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: মুক্তিযুদ্ধের বিজয়মেলার অংশ হিসেবে চট্টগ্রাম নগরীর আউটার স্টেডিয়ামে শুরু হয়েছে মাসব্যাপী পণ্যমেলা। বুধবার (১ ডিসেম্বর) বিকেলে পণ্যমেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর ছয় দফা প্রথম আনুষ্ঠানিক ঘোষণা চট্টগ্রাম থেকে হয়েছিল। বঙ্গবন্ধুর পক্ষে মহান মুক্তিযুদ্ধের প্রথম ঘোষণা চট্টগ্রাম থেকে দিয়েছিলেন আওয়ামী লীগ নেতা এম এ হান্নান। এই চট্টগ্রাম থেকেই প্রথম বিজয়ের মাসে মুক্তিযুদ্ধের বিজয়মেলা শুরু করেছিলেন এ বি এম মহিউদ্দিন চৌধুরী। সেই বিজয়মেলা এখন দেশের প্রতিটি জেলায় অনুষ্ঠিত হয়। নতুন প্রজন্মের কাছে এই মেলা অনুপ্রেরণার উৎস হয়ে উঠেছে।’

মেয়র আরও বলেন, ‘স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ আর্থসামাজিক উন্নয়নের ক্ষেত্রে বিস্ময়কর সাফল্য অর্জন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার কারণে বাংলাদেশ আজ আন্তর্জাতিক পরিমণ্ডলে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। সরকারের এই অর্জন যাতে ভুলুণ্ঠিত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।’

বিজ্ঞাপন

করোনার নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে সতর্ক থেকে সরকারের বিধিবিধান অনুসরণ করে মেলায় অংশ নেওয়ার আহ্বন জানিয়েছেন মেয়র।

বিজয় মেলা পরিষদের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পরিষদের কো-চেয়ারম্যান নগর মহিলা লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম, অমল মিত্র, মহিউদ্দিন রাশেদ, পাল্টু লাল সাহা, এনামুল হক, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, সৈয়দ মাহমুদুল হক, কাউন্সিলর নিলু নাগ, আঞ্জুমান আরা।

এদিকে, আউটার স্টেডিয়ামজুড়ে দেশের বিভিন্ন এলাকা থেকে গৃহস্থালি সামগ্রী, তৈজসপত্র, পোশাক, গহনাসহ নানা পণ্যের পসরা নিয়ে এসেছেন বিক্রেতারা। শুরুর দিন থেকেই লোকজনের আনাগোনা শুরু হয়েছে পণ্যমেলায়।

বিজ্ঞাপন

১০ ডিসেম্বর থেকে বিজয়মেলার মূল কার্যক্রম মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন