বিজ্ঞাপন

৪ মাসে এক টাকাও ভ্যাট দেয়নি অ্যামেরিকান বার্গার

December 2, 2021 | 9:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ধানমন্ডিতে অবস্থিত অ্যামেরিকান বার্গার নামের ফাস্ট ফুডের দোকানে অভিযান পরিচালনা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। অভিযানে দেখা গেছে, আগস্ট থেকে নভেম্বর এই ৪ মাসে এক টাকাও ভ্যাট দেয়নি প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা অ্যামেরিকান বার্গারে খাবার খেয়ে বিল দিতে গিয়ে ভ্যাটের চালান চান। কিন্তু প্রতিষ্ঠান ভ্যাটের চালান না দেওয়ায় ক্রেতা ভ্যাট গোয়েন্দা অধিদফতরে আজ অভিযোগ দায়ের করেন। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান চালানো হয়। এছাড়া প্রতিষ্ঠানটি দীর্ঘদিন যাবৎ ব্যবসা পরিচালনা করলেও ১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধন নেয়নি।

মইনুল খান আরও জানান, চার মাসে (২৩ আগস্ট থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ) প্রতিষ্ঠানটির প্রায় ১৮ লাখ ৩৫ হাজার টাকার বেশি বিক্রয় তথ্য পাওয়া গেছে। যার উপর সরকার নির্ধারিত হারে ভ্যাট প্রযোজ্য থাকলেও প্রতিষ্ঠান কর্তৃপক্ষ কোনো প্রকার ভ্যাট দেয়নি। কিন্তু ভ্যাট আইন অনুসারে, যেকোনো ভ্যাটযোগ্য ব্যবসা শুরুর আগে যথাযথভাবে ভ্যাট নিবন্ধন গ্রহণ এবং নির্ধারিত ৬.৩ ফরমে ক্রেতাদের ভ্যাট চালান ইস্যু করতে হবে। একইসঙ্গে মাস শেষে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে স্থানীয় ভ্যাট অফিসে রিটার্নের মাধ্যমে তাদের গৃহীত ভ্যাট সরকারি কোষাগারে জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। আমেরিকান বার্গার আইনের এই বিধান ভঙ্গ করে ব্যবসা পরিচালনা করেছে।

বিজ্ঞাপন

এদিকে ভ্যাট গোয়েন্দা বলছে, সার্বিক কার্যক্রম অনুসন্ধানের স্বার্থে প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ব্যাংক-এর হিসাব বিবরণী তলব করা হয়েছে। যাচাই-বাছাই শেষে প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়েরসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে সংশ্লিষ্ট ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটকে দ্রুত এই ফাস্ট ফুডকে নিবন্ধনের আওতায় এনে যথাযথ ভ্যাট আদায়ের ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

সারাবাংলা/এসজে/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন