বিজ্ঞাপন

বঙ্গোপসাগরে লঘুচাপ, বন্দরগুলোকে হুঁশিয়ারি সংকেত

December 3, 2021 | 2:24 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নতুন করে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী লঘুচাপটি বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাত নয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে এক হাজার ২৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে এক হাজার ২১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

বিজ্ঞাপন

লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিমে অগ্রসর হতে পারে মনে করে সমুদ্রবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। কেন্দ্রের কাছে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে। এ পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরে এক নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। গভীর সাগরে অবস্থানরত মাছ ধরা নৌকা ও ট্রলারগুলোকে উত্তর বঙ্গোপসাগরের কাছাকাছি থাকতে বলা হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা অনুযায়ী, মধ্য আন্দামান সাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিনত হয়েছে এবং এটি বর্তমানে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপ মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস বলছে, শুক্রবার (৩ ডিসেম্বর) অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশে শুষ্ক আবহাওয়া থাকতে পারে। সকালে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা দেখা যাবে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, সারাদেশে রাতের তাপমাত্রা বাড়বে আর দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও আগামী দুই দিন বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস বলছে চলমান অবস্থা বিরাজ করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন