বিজ্ঞাপন

যৌন হয়রানি বন্ধে নতুন আইনের প্রয়োজনীয়তা যাচাইয়ের সুপারিশ

December 5, 2021 | 5:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যৌন হয়রানি বন্ধে বিদ্যমান আইনের পাশাপাশি নতুন আইনের প্রয়োজনীয়তা রয়েছে কি না— এ বিষয়ে আইন মন্ত্রণালয়কে অধিকতর যাচাই-বাছাইয়ের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বিজ্ঞাপন

রোববার (৫ ডিসেম্বর) দশম জাতীয় সংসদের সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার এতে সভাপতিত্ব করেন। কমিটি সদস্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, মোস্তাফিজুর রহমান, মো. শামসুল হক টুকু, গ্লোরিয়া ঝর্ণা সরকার, রুমিন ফারহানা, সেলিম আলতাফ জর্জ ও খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশ নেন।

এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে ২০১১ সালের ২৬ জানুয়ারি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ যৌন হয়রানি যেসব নির্দেশনা দিয়েছিলেন, সেসব নির্দেশনা আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কীভাবে বাস্তবায়ন করেছে— এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয় বৈঠকে। এ সংক্রান্ত কর্মপরিকল্পনা, নির্দেশনা বাস্তবায়নে কী পদক্ষেপ নেওয়া যায় কিংবা এ বিষয়ে নতুন আইনের প্রয়োজন আছে কি না— এসব বিষয়েও বৈঠকে বিস্তারিত আলোচনা করেন কমিটির সদস্যরা।

আলোচনায় আমন্ত্রিত হয়ে সংসদ সদস্যদের মধ্যে মো. আব্দুস শহীদ, আ স ম ফিরোজ, আ ফ ম রুহুল হক, মো. হাবিবে মিল্লাত, শিরিন আক্তার, নাহিদ ইজাহার খান, আদিবা আনজুম মিতা, উম্মে ফাতেমা নাজমা বেগম ও মোছা. শামীমা আক্তার খানম মতামত দেন। কমিটি যৌন হয়রানি প্রতিরোধে আরও বেশি জনসচেতনতা গড়ে তুলতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সঙ্গে বৈঠক করতে জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক সংসদীয় সংগঠন বিএপিপিডি’কে পরামর্শ দেয়।

বিজ্ঞাপন

বৈঠকে আইন ও বিচার বিভাগের সচিবসহ লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন