বিজ্ঞাপন

পুলিশি হামলার প্রতিবাদে হল ছেড়ে রাস্তায় ঢাবি ছাত্রীরা

April 9, 2018 | 1:45 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদ জানিয়ে আন্দোলনে একাত্মতা প্রকাশ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।

সোমবার (৯ এপ্রিল) রাত ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল, শামসুন নাহার হল, কবি সুফিয়া কামাল হল, কুয়েত মৈত্রী হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল ছেড়ে ছাত্রীরা রাস্তায় নেমে আসেন। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে একত্ম হয়ে কোটা সংস্কারের পক্ষে  স্লোগান দেন ছাত্রীরা।

বিজ্ঞাপন

এদিকে রাত দেড়টার দিকে শামসুন নাহার হল ও রোকেয়া হলের ছাত্রীরা বের হওয়ার চেষ্টা করলে হল প্রশাসন তাদের বাধা দেয়। এতে বিক্ষুব্ধ হয়ে ছাত্রীরা গেইটের তালা ভেঙে বাইরে বেরিয়ে আসে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রীদের হল থেকে বের হতে না দেওয়ায় প্রতিবাদে ভিসির বাস ভবনের মূল ফটকে ভাঙচুর চালায়।

কবি সুফিয়া কামাল হলের ছাত্রীরা হলের গেট খুলে রাস্তায় অবস্থান নিয়ে কোটা সংস্কারের পক্ষে স্লোগান দিতে থাকেন। এসময় তারা পুলিশি হামলার নিন্দা জানান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলাকারী পুলিশ সদস্যদের শাস্তির দাবি জানান।

বিজ্ঞাপন

এদিকে কোটা সংস্কারের আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ এখনও চলমান রয়েছে। থেমে থেমে চলছে ইট-পাটকেল নিক্ষেপ ও কাঁদুনে গ্যাস ছোড়ার ঘটনা। এখন পর্যন্ত এই ঘটনায় মোট ৩ জন পুলিশ এবং অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে।

রাত সোয়া ১২টার দিকে গণগ্রন্থাগারের সামনে শাহবাগ জোনের সহকারী কমিশনার আহসান মাথায় আঘাত পান। আন্দোলনকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট ছুড়লে তার মাথায় এসে লাগে। তাকে তাৎক্ষণিকভাবে শাহবাগ থানার ভেতরে নিয়ে চিকিৎসা দেওয়া হয়।

এর আগে মাথায় ইটের আঘাত পেয়ে আরও দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় জানা যায়নি।

রাত ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে দুইটি বাইকে অগ্নিসংযোগ করে আন্দোলনকারীরা। এখন রাজু ভাস্কর্যের সামনে বিভিন্ন হলের ছাত্রী ও ছাত্ররা জড়ো হয়ে কোটা সংস্কারের পক্ষে স্লোগান দিচ্ছেন। আন্দোলন চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসআর/এমআইএস/এটি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন