বিজ্ঞাপন

পেসারদের পারফরম্যান্স নিয়ে চিন্তিত বাংলাদেশ

December 5, 2021 | 6:59 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পেস বোলিং ডিপার্টমেন্টের দুর্বলতা চিরাচরিত। তাসকিন আহমেদ পূনরায় দলে ফেরার পর থেকে বেশ ভালোই বোলিং করছিলেন। ইনজুরির কারণে তাসকিন পাকিস্তান সিরিজে খেলতে না পারায় পেস বোলিং ডিপার্টমেন্টের দুর্বলতা ফুটে উঠেছে প্রবলভাবে। চট্টগ্রামে পাকিস্তানি পেসের বিপক্ষে কেঁপেছে বাংলাদেশ অপর দিকে বাংলাদেশি পেসাররা ছিলেন নিস্প্রভ। ঢাকা টেস্টেও নতুন বলের সুবিধা আদায় করতে ব্যর্থ স্বাগতিকদের পেস ডিপার্টমেন্ট। বাংলাদেশি পেসাররা যে ভালো বোলিং করতে পারছেন না আজ বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় দিন শেষে অন্তবর্তীকালীন ফিল্ডিং কোচ মিজানুর রহমান বাবুল তা স্বীকার করতে দ্বিধাও করলেন না।

বিজ্ঞাপন

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের ২০ উইকেটের মধ্যে ১৪টিই তুলে নেন পাকিস্তানের দুই পেসার শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলী। অপর দিকে দুই ইনিংসে বাংলাদেশের পেস বোলিং ডিপার্টমেন্ট উইকেট নিতে পেরেছে মাত্র ২ উইকেট। কাল থেকে শুরু হওয়া ঢাকা টেস্টের শুরুতেও হতশ্রী দশা।

আবু জায়েদ রাহির বদলে একাদশে ডাকা হয়েছে খালেদ আহমেদকে। তাতে এখন পর্যন্ত লাভ হয়নি। খালেদ-ইবাদত হোসেন মিলে নতুন বলের সুবিধা আদায় করতে ব্যর্থ। দুজনের আলগা আক্রমণ সহজেই প্রতিরোধ করেছেন পাকিস্তানের দুই ওপেনার। অথচ মেঘাচ্ছন্ন বৃষ্টি বিঘ্নিত দিনে নতুন বলে ভয়ঙ্কর হয়ে ওঠার সুযোগ ছিল পেস ডিপার্টমেন্টের। দুই পেসারের বাজে বোলিংয়ের কারণে উপায়ন্তু না দেখে ইনিংসের দশম ওভারেই স্পিনার সাকিব আল হাসানকে আক্রমণে আনেন মুমিনুল হক।

বৃষ্টির কারণে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে আজ খেলা হয়েছে মাত্র ৬.২ ওভার। আগেভাগেই খেলা শেষ হওয়ার পর ভার্চ্যুয়ালী সংবাদ সম্মেলনে এসে পেস বোলিং নিয়ে প্রশ্নে মুখে পড়েন মিজানুর রহমান।

বিজ্ঞাপন

আজ দিনের প্রথম বলটিকে উদাহরণ ধরে তিনি বলেন, ‘ওইভাবে যদি মুল্যায়ন করি তাহলে বলব ভালো না আসলে। একেবারে প্রথম বলটা যদি মূল্যায়ন করি যেটা চার হয়েছে। পয়েন্ট ফিল্ডার পেছনে ছিল, অফস্ট্যাম্পেই বেশি ফিল্ডার ছিল। বলব যে ভালো বোলিং করা হয়নি। দুজন পেসার খেলিয়েছি, আবহাওয়াও আমাদের অনূকূলে ছিল। কিন্তু ওই অনুযায়ী আমরা পারফর্ম করিনি, এটাই বান্তবতা।’

বাংলাদেশি পেসাররা প্রভাব খাটাতে পারছেন না মনে করছেন মিজানুর রহমান বাবলু, ‘যদি পাকিস্তানের পেসারদের সাথে তুলনা করি, বলতে পারি ওদের পেসাররা আমাদের ওপরে ডমিনেট করেছে, ইনিশিয়ালি উইকেট নিচ্ছে। আমাদের পেসারদের ক্ষেত্রে হয়ত উইকেট নিতে গিয়ে জায়গাগুলো নড়ে যাচ্ছে, এটা একটা কারণ হতে পারে।’

বাংলাদেশি পেসারদের ব্যর্থতায় ওপেনিং জুটিতে ৫৯ রান তুলেছিল টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামা পাকিস্তান। পরে স্পিনার তাইজুল ইসলাম ১১ রানের ব্যবধানে পাকিস্তানের দুই ওপেনারকে ফিরিয়ে স্বস্তি আনেন। তবে পরে আবারও উইকেটে জমে গেছেন বাবার আজম ও আজহার আলী। কাল আলোকস্বল্পতার কারণে প্রথম দিনের খেলা শেষ হওয়ার সময় পাকিস্তানের স্কোর ছিল ২ উইকেটে ১৬১। আজ পুরো দিনে মাত্র ৬.২ ওভার খেলা হওয়াতে সফরকারীদের স্কোর ১৮৮/২। বাবর অপরাজিত ৭১ রানে, আজহার ৫২ রানে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন