বিজ্ঞাপন

যৌন নিপীড়নকারী ভাইয়ের পক্ষ নিয়ে চাকরি হারালেন সিএনএন সাংবাদিক

December 5, 2021 | 9:59 pm

আন্তর্জাতিক ডেস্ক

নিউইয়র্কের সাবেক গভর্নর অ্যান্ড্রু কৌমোর ভাই ক্রিস কৌমোকে বরখাস্ত করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। এর আগে গত আগস্টে অ্যান্ড্রু কৌমোর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ ওঠায় পদত্যাগ করেন তিনি। সেসময় ভাইকে সাহায্য করার অভিযোগ উঠেছে সিএনএন'র প্রাইম টাইমের সংবাদ উপস্থাপক ক্রিস কৌমোর বিরুদ্ধে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ নভেম্বর) সাময়িক বরখাস্তের পর শনিবার (৪ ডিসেম্বর) চূড়ান্ত অব্যাহতি দেওয়া হয় ক্রিস কৌমোকে। ভাইয়ের পক্ষে অবস্থান নিয়ে তাকে সাহায্য করার অভিযোগে সাময়িক বরখাস্ত হয়েছিলেন ক্রিস। রোববার (৫ ডিসেম্বর) এক ঘোষণায় সিএনএন জানিয়েছে, নতুন তথ্য হাতে আসায় চূড়ান্ত অব্যাহতি দেওয়া হলো তাকে।

ক্রিসের চাকরিচ্যুতির ঘোষণায় আরও বলা হয়েছে, তার অব্যাহতি অবিলম্বে কার্যকর হবে। তদন্ত পর্যালোচনা করার জন্য একটি নামকরা আইন সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। পর্যালোচনার প্রক্রিয়া চলাকালীন অতিরিক্ত তথ্য প্রকাশ্যে আসায় অব্যাহতি সত্ত্বেও যথাযথ তদন্ত চলবে।

বিজ্ঞাপন

নিউইয়র্ক গভর্নরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে দেওয়া বিবৃতিতে ৫১ বছর বয়সী কৌমো বলেন, ’এভাবে সিএনএন ছাড়তে চাইনি তবে আমি কেন এবং কীভাবে আমার ভাইকে সাহায্য করেছি তা আগেই বলেছি।’

বিজ্ঞাপন

তিনি বলেন, 'তাই এখন বলতে চাই ঘটনাটা হতাশাজনক হলেও আমি কৌমো প্রাইম টাইম অনুষ্ঠানের জন্য কাজ করা প্রতিটি সদস্য এবং যে কাজ আমরা করেছি তার জন্য আমি এর চেয়ে বেশি গর্বিত হতে পারি না… তাদের সকলের প্রতি আমার কৃতজ্ঞতা এবং বিশেষ করে সেই ব্যক্তিদের মিস করব যারা গুরুত্বপূর্ণ কাজগুলো করেছেন।’

সিএনএন অ্যাঙ্কর ক্রিস কৌমো ২০২০ সালের গোড়ার দিকে তার ভাইকে কভার না করার একটি নীতি গ্রহণ করেছিলেন। কিন্তু করোনভাইরাস মহামারির প্রাথমিক পর্যায়ে এবং নিউইয়র্ক যখন ব্যাপকহারে আক্রান্ত তখন দু'জন নিয়মিতভাবে অন এয়ারে কথা বলতেন ও মজা করতেন।

বিজ্ঞাপন

ওযান্ড্রু কৌমোর কেলেঙ্কারি চাউর হওয়ার প্রাথমিক পর্যায়ে তাকে পরামর্শ দেওয়ার কথা স্বীকার করেন ক্রিস। পরে আগস্টে পদত্যাগ করেন অ্যান্ড্রু। নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস বলেন, অ্যান্ড্রু কৌমো অন্তত ১১ নারীকে যৌন হয়রানি করেন এবং ইমপিচমেন্ট এড়াতে পদত্যাগ করেন।

জেমসের প্রকাশিত তথ্যে দেখানো হয়েছে যে, কীভাবে ক্রিস কৌমো তার ভাইয়ের বিরুদ্ধে অভিযোগকারীদের উপর চাপ প্রয়োগ করেছিলেন। তিনি গভর্নরের কর্মীদের কাছে রিপোর্ট করতেন এবং অভিযোগের প্রতিক্রিয়ার ভাষা নির্ধারণে সাহায্য করেছিলেন।

বিজ্ঞাপন

যদিও কৌমো বলছেন, তিনি কখনোই তার ভাই সম্পর্কে সিএনএন-এর নিজস্ব কভারেজকে প্রভাবিত করার চেষ্টা করেননি। তিনি তদন্তকারীদের বলেছেন, তিনি অন্য সাংবাদিকদের কাছে কিছু কিছু অভিযোগকারীদের সম্পর্কে তথ্য জানতে চেয়েছেন। আগস্ট মাসে তার ভাইয়ের পদত্যাগের সময় সিএনএন-কে ক্রিস জানিয়েছিলেন, তিনি কখনই প্রেসের কাছে কোনো কথা বলেননি। এছাড়াও তিনি আরও বলেছিলেন যে, তিনি কখনোই কাউকে বা কোনো নারীকে আক্রমণ করেননি বা হামলায় অনুপ্রেরণাও দেননি।

এই সপ্তাহে প্রকাশিত এক ইমেইল ট্রান্সক্রিপ্ট অনুসারে কৌমো একজন অভিযোগকারীকে বলছেন, ‘এই বিষয়ে আমার হাতে তথ্য আছে’। কিন্তু তিনি কোন বিষয়ে বলছেন তা পরিষ্কার নয়।

সারাবাংলা/আরএফ/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন