বিজ্ঞাপন

বৃষ্টিতে চট্টগ্রামজুড়ে ভোগান্তি, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

December 6, 2021 | 5:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামসহ আশপাশের এলাকায় দিনভর বৃষ্টিপাত হচ্ছে। শীতের মৌসুমে অগ্রহায়ণের এই বৃষ্টি নগরবাসীকে বিদায় নেওয়া বর্ষাকালের কথা স্মরণ করিয়ে দিচ্ছে। এছাড়া ঝড়ো হাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, দুইদিন মেঘলা আকাশ ও মাঝে মাঝে ফোঁটা বৃষ্টির পর সোমবার (৬ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয়েছে টানা বৃষ্টি। কখনও গুঁড়ি গুঁড়ি, আবার কখনও হালকা বৃষ্টি হচ্ছে। তৃতীয়দিনের মতো সোমবারও সূর্যের দেখা মেলেনি।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়তে পারে। একইসঙ্গে দমকা হাওয়াও বয়ে যেতে পারে। সোমবার বিকেল তিনটা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৬৫.৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসে দায়িত্বরত আবহাওয়াবিদ মাজহারুল ইসলাম সারাবাংলাকে বলেন, ঘূর্ণিঝড় জাওয়াদ দুর্বল হয়ে সুস্পষ্ট নিম্নচাপ থেকে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ার প্রভাবে বৃষ্টি হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এতে দিনের তাপমাত্রা হ্রাস পাবে।

বিজ্ঞাপন

সকাল থেকে টানা বৃষ্টির কারণে চট্টগ্রাম নগরবাসী বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থমুখী এবং ভাসমানভাবে বসবাসরত মানুষদের দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছে। নগরীর সড়কগুলোতে যানবাহন চলাচলও কম দেখা গেছে।

এদিকে আবহাওয়া দফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। সেই সঙ্গে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। ঝড়ো হাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন