বিজ্ঞাপন

রাষ্ট্র মানুষের মর্যাদা হরণ করতে পারে না: তানিয়া রব

December 6, 2021 | 8:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও তার নাতনী জাইমা রহমান সম্পর্কে তথ্য প্রতিমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক নারী জোটের সভাপতি তানিয়া রব বলেছেন, ‘রাষ্ট্র মানুষের মর্যাদা হরণ করতে পারে না।’

বিজ্ঞাপন

সোমবার (৭ নভেম্বর) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এ কথা বলেন। এসময় তিনি সবাইকে ঘৃণা ও বিদ্বেষের পথ থেকে বেরিয়ে আসার আহ্বান জানান।

বিবৃতিতে তানিয়া রব বলেন, দু’জন নারীর বিরুদ্ধে তথ্য প্রতিমন্ত্রী পদমর্যাদার একজন ব্যক্তির মুখনিঃসৃত বক্তব্য একেবারেই রুচিহীন ও শিষ্টাচারবহির্ভূত, যা অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত ও অগ্রহণযোগ্য। সাংবিধানিক পদে থাকা কোনো ব্যক্তির নারীবিদ্বেষী আচরণ যেকোনো সভ্য দেশের জন্য লজ্জাজনক। সরাসরি দু’জন নারীকে নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর অশালীন মন্তব্য সমগ্র নারী জাতিকেই অসম্মান করেছে। এ ধরনের বিদ্বেষ ও প্রতিহিংসা লালনকারী কেউ কোনোভাবেই সাংবিধানিক দায়িত্ব পালন করার মতো ‘নৈতিক জগৎ’ সুরক্ষার উপযোগী নয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, মর্যাদা সবকিছুর ঊর্ধ্বে, যার সমতুল্য আর কিছু নেই। মর্যাদা আপেক্ষিক নয়, পরম। সুতরাং মানুষের মর্যাদা হরণ ব্যক্তির এখতিয়ার বহির্ভূত। রাষ্ট্র বা রাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান কোনো ব্যক্তির মর্যাদা হরণ করতে পারে না।

তানিয়া রব বলেন, নারীর মর্যাদা সুরক্ষার বিষয়ে রাষ্ট্রকে অবশ্যই অধিকতর সংবেদনশীল হতে হবে। খালেদা জিয়া ও জাইমা রহমানের বিরুদ্ধে ঘৃণা ছড়িয়ে ও মর্যাদা বিনষ্ট করে তথ্য প্রতিমন্ত্রী নিজের মর্যাদা ও সম্মান হারিয়েছেন। আমি বিশ্বাস করি— ঘৃণা, বিদ্বেষ, বিরোধ ও আঘাতের পথ থেকে সবাইকে বেরিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন