বিজ্ঞাপন

পানামা-প্যারাডাইস পেপারসে নাম— কী ব্যবস্থা, জানতে চান হাইকোর্ট

December 6, 2021 | 6:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পানামা ও প্যারাডাইস পেপার্সে নাম আসা ৪৩ ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৯ জানুয়ারির মধ্যে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তা জানাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৬ ডিসেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে, গতকাল রোববার (৫ ডিসেম্বর) একই বেঞ্চে অর্থ পাচারে জড়িত ৪৩ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বাংলাদেশের এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম বহুল আলোচিত পানামা ও প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে এসেছিল।

বিজ্ঞাপন

আজ সোমবার ওই প্রতিবেদন নিয়ে আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক।

শুনানিতে আদালত বলেন, আমাদের দেশে দুর্নীতিবিরোধী কোনো সংগঠন নেই। ভারতে আছে, তারা মানববন্ধন ও আন্দোলন করেন। আমরা কেউই চাই না, এত রক্ত দিয়ে জীবন দিয়ে অর্জিত বাংলাদেশে দুর্নীতি হোক।

বিজ্ঞাপন

এর আগে, হাইকোর্টের নির্দেশে তদন্ত কমিটির পক্ষ থেকে ৪৩ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা প্রতিবেদন তৈরি করা হয় বলে জানান দুদকের আইনজীবী। গতকাল রোববার প্রতিবেদন উপস্থাপন করা হলে শুনানির জন্য আজ দিন নির্ধারণ করে দেন আদালত।

প্যারাডাইস পেপার্সে নাম আসা দুদকের তালিকায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠান

বিজ্ঞাপন

আব্দুল আউয়াল মিন্টু, নাসরিন ফাতেমা আউয়াল, তাবিথ আউয়াল, তাফসির আউয়াল, তাজওয়ার মো. আউয়াল, মোগল ফরিদা ওয়াই, শহিদ উল্লাহ, চৌধুরী ফয়সাল, আহমাদ সামির, মুসা বিন শমসের, ফজলে এলাহী, কে এইচ আসাদুল ইসলাম, জুলফিকার আহমেদ, তাজুল ইসলাম তাজুল, মোহাম্মদ মালেক, ইমরান রহমান, মোহাম্মদ এ আউয়াল, এরিক জনসন আনড্রেস উইলসন, ফারহান ইয়াকুবুর রহমান, তাজুল ইসলাম, আমানুল্লাহ চাগলা, মোহাম্মদ আতিকুজ্জামান, মোহাম্মদ রেজাউল হক, মোহাম্মদ কামাল ভুইয়া, তুহিন-সুমন, মাহতাবা রহমান, ফারুক পালওয়ান, মাহমুদ হোসাইন ও শাহনাজ হুদা রাজ্জাক।

পানামা পেপার্সে নাম আসা দুদকের দাখিল করা তালিকায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠান

বিজ্ঞাপন

ফয়সাল আহমেদ চৌধুরী, উম্মে রুবানা ও মাহতাব উদ্দিন চৌধুরী, আজমত মঈন, সালমা হক, এস এম জোবায়দুল হক, সৈয়দ সিরাজুল হক, দিলীপ কুমার মোদি ও শরীফ জহির, তারিক ইকরামুল হক, হাসান মাহমুদ রাজা, খন্দকার মঈনুল আহসান শামীম, আহমেদ ইসলাইল হোসেন ও আখতার মাহমুদ।

সারাবাংলা/কেআইএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন