বিজ্ঞাপন

ঢাকা কাস্টম হাউজে ডাটা সেন্টার উদ্বোধন

December 6, 2021 | 11:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত ঢাকা কাস্টম হাউজে এসআই কোডা ওয়ার্ল্ডের ডাটা সেন্টার উদ্বোধন করলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বিজ্ঞাপন

সোমবার (৬ ডিসেম্বর) দুপুরে ঢাকা কাস্টম হাউজের সম্মেলন কক্ষে ডাটা সেন্টারটির উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের ব্যাগেজ সুবিধা ও প্রাপ্যতা নিয়ে কাস্টম কর্মকর্তাদের আরও সতর্ক হতে হবে। একইসঙ্গে ঢাকা কাস্টম হাউজের এয়ার ফ্রেইট ও অন্যান্য খাত থেকে রাজস্ব আহরণের বিষয়ে আরও নজর দিতে হবে। কেননা ঢাকা কাস্টম হাউজে দক্ষ জনবল দেওয়া হয়েছে। ফলে রাজস্ব আহরণে ঢাকা কাস্টম আরও বেশি ভালো করবে বলে আশা করি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ঢাকা কাস্টম হাউজের মাসিক অগ্রগতি বেশ ভালো। ৫ শতাধিক কোটি টাকার বেশি রাজস্ব আহরণ হয়েছে। আমি এতে সন্তুষ্ট। তবে আরও ভালো করতে হবে। বাংলাদেশের সবচেয়ে ভালো অফিসার এখানে দেওয়া হয়েছে। আর এই ডাটা সেন্টার উদ্বোধনের ফলে ঢাকা কাস্টম হাউজের রাজস্ব আরও বাড়বে। এছাড়া এসআই কোডার বড় একটি অংশ পরিবর্তন হয়েছে। গতি বাড়ানো হয়েছে। বর্তমানে অগ্রগতি আরও ভালো হয়েছে। ঢাকা কাস্টম হাউজকে চ্যালেঞ্জ নিয়ে আরও কাজ করতে হবে।

এদিকে, অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান ঢাকা কাস্টমের কমিশনারকে শাহজালালে দ্বিতীয় গ্রিন চ্যানেল ও ঢাকা কাস্টমে রফতানি ২৪ ঘণ্টা চালু করতে নির্দেশনা দেন। এছাড়া শাহজালাল বিমানবন্দরে যাত্রী সুবিধা আরও বাড়াতে সংশ্লিষ্ট কার্যক্রমগুলো দ্রুত শেষ করতেও নির্দেশনা দেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ঢাক কাস্টমস হাউজের কমিশনার মোহাম্মদ ফায়জুর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন এনবিআর সদস্য (শুল্ক নীতি) গোলাম কিবরিয়া, প্রথম সচিব (শুল্ক নীতি ও আইসিটি) নুরুল হুদা আজাদ, এসআই কোডা সিস্টমে ম্যানেজার জাহিদ, দ্বিতীয় সচিব (কাস্টম এসআই কোডা) রাকিবুল হাসানসহ ঢাকা কাস্টম হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সারাবাংলা/এসজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন