বিজ্ঞাপন

বাংলাদেশ স্পিনে কুপোকাত বলেই বেশি আফসোস সুজনের

December 7, 2021 | 6:35 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

টেস্ট শুরুর আগে ভাবনার বিষয় ছিল পাকিস্তানের দুই পেসার শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলী। কিন্তু মিরপুর টেস্টে বাংলাদেশের সর্বনাশটা করল পাকিস্তানের স্পিন ডিপার্টমেন্ট। বৃষ্টি বিঘ্নিত টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৭৬ রানে ৭ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ, যার ছয়টিই তুলে নিয়েছেন পাকিস্তানের স্পিনার সাজিদ খান। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের দুঃখটা সেখানেই।

বিজ্ঞাপন

খানিক সময়ের ব্যবধানে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ (মঙ্গলবার) দেখা গেল ভিন্ন দৃশ্য। বৃষ্টি এবং আলোকস্বল্পতার কারণে টেস্টের প্রায় আড়াই দিন খেলা হয়নি। বৃষ্টি বিঘ্নিত দিনে আজ চতুর্থ দিনের খেলা শুরু হয় দুপুর নাগাদ। তারপর শুরুতে বাবর আজম ও আজহার আলীর উইকেট তুলে নিলেও পরে মোহাম্মদ রিজওয়ান আর ফাওয়াদ আলমকে থামাতে পারেনি বাংলাদেশের বোলিং ডিপার্টমেন্ট।

ফাওয়াদ-রিজওয়ান যখন ব্যাটিং করছিলেন মনে হচ্ছিল মিরপুরের উইকেট যেন কতোই না ব্যাটিং সহায়ক! বাংলাদেশি বোলাররা সুবিধাই করতে পারছিলেন না। কিন্তু ৪ উইকেটে ৩০০ রান তুলে পাকিস্তান প্রথম ইনিংস ঘোষণা করলে খানিক বাদে বাংলাদেশ ব্যাটিংয়ে নামতেই যেন পাল্টে গেল দৃশ্যাপট!

একই উইকেটে দাঁড়াতেই পারলেন না বাংলাদেশি ব্যাটাররা। সাজিদ খানের স্পিনি টপাটপ উইকেট পড়েছে বাংলাদেশের। সুজন মানতে পারছেন না এই বিষয়টি। সাবেক অধিনায়কের ব্যাখ্যা, শাহিন শাহ আফ্রিদির মতো গতিময় পেসার খেলার অভ্যাস হয়তো নেই বাংলাদেশি ব্যাটারদের। কিন্তু এমন স্পিন খেলার অভ্যাস ঠিকই আছে। তবুও কেন সাজিদ খানের বিপক্ষে আজ অসহায় হয়ে পড়লেন মুশফিক-লিটনরা সেটা বুঝতে পারছেন না খালেদ মাহমুদ সুজন।

বিজ্ঞাপন

মঙ্গলবার টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সুজন বলছিলেন, ‘এই টেস্টে আমি যেটা মেনে নিতে পারিনি সেটা হলো আমরা হয়তো শাহিন শাহ আফ্রিদির মতো গতিময় বোলারকে খেলতে অভ্যস্ত নয়। কিন্তু আমরা তো এ রকম স্পিনার রেগুলার খেলি (ঘরোয়া ক্রিকেটে)…। কিন্তু স্পিনের বিপক্ষেই উইকেট হারাতে হলো। এটাই সবচেয়ে দুঃখের বিষয়।’

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশি ব্যাটারদের তাড়াহুড়াও মানতে পারছেন না সুজন। তিনি বলেন, ‘অধৈয্যের বিষয়টি ছিল। টেস্ট ক্রিকেট তো পাঁচ দিনের খেলা। সে অনুযায়ী ব্যাটিং আসলে দেখিনি। তাদের (পাকিস্তান) স্পিন ডিপার্টমেন্ট ভালো। কিন্তু আমাদের স্পিন খেলার সামর্থ তো আছে। এতো তাড়াহুড়া কেন আমি জানি না। টেস্ট ক্রিকেট ধৈয্যের খেলা। যেভাবে ব্যাটিং করা দরকার ছিল আমরা সেভাবে ব্যাটিং করিনি।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, বৃষ্টি বিঘ্নিত মিরপুর টেস্টে ৪ উইকেটে ৩০০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। পরে ৭ উইকেটে ৭৬ রান তুলে আজ চতুর্থ দিন শেষ করেছে বাংলাদেশ। দিন শেষে সাকিব আল হাসান অপরাজিত ছিলেন ২৩ রানে। তার সঙ্গে শূন্য রানে অপরাজিত তাইজুল ইসলাম।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন