বিজ্ঞাপন

মিরপুরে হার এড়াতে পারবে বাংলাদেশ?

December 7, 2021 | 7:59 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঘুর্ণিঝড় 'জাওয়াদ' এর প্রভাবে সৃষ্ট বৈরি আবহাওয়ার পেটে গেছে মিরপুর টেস্টের আড়াই দিনের বেশি। তবুও প্রশ্ন ম্যাচের হার এড়াতে পারবে বাংলাদেশ? পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২৬ ওভারে ৭৬ রান তুলতেই যে সাত উইকেট হারিয়ে ফেলেছে স্বাগতিকরা। তরুণ ব্যাটার নাজমুল হাসান শান্ত অবশ্য বললেন, ম্যাচে হার এড়ানো সম্ভব।

বিজ্ঞাপন

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার দ্বিতীয় টেস্ট শুরু হয়েছে ৪ ডিসেম্বর। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে রাজধানীসহ দেশের দক্ষিণাঞ্চলে বাজে আবহাওয়া বিরাজ করছে সেদিন থেকেই। যাতে টেস্টের প্রথম দিনে খেলা হয়েছে ৫৯ ওভার। দ্বিতীয় দিনে মাত্র ৬.২ ওভার। তৃতীয় দিনের পুরোটাই হয়েছে পরিত্যক্ত। আজ চতুর্থ দিনে সকাল সাড়ে ৯টায় খেলা শুরু কথা থাকলেও খেলা শুরু হয় ১০টা ৫০ মিনিটে। আলোকস্বল্পতার কারণে দিনের খেলা শেষ হয়েছেও অনেক আগে। তবুও হার দেখছে বাংলাদেশ।

খানিক সময়ের ব্যবধানে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ (মঙ্গলবার) দেখা গেল ভিন্ন দৃশ্য। বৃষ্টি এবং আলোকস্বল্পতার কারণে টেস্টের প্রায় আড়াই দিন খেলা হয়নি। বৃষ্টি বিঘ্নিত দিনে আজ চতুর্থ দিনের খেলা শুরু হয় দুপুর নাগাদ। তারপর শুরুতে বাবর আজম ও আজহার আলীর উইকেট তুলে নিলেও পরে মোহাম্মদ রিজওয়ান আর ফাওয়াদ আলমকে থামাতে পারেনি বাংলাদেশের বোলিং ডিপার্টমেন্ট।

বিজ্ঞাপন

ফাওয়াদ-রিজওয়ান যখন ব্যাটিং করছিলেন মনে হচ্ছিল মিরপুরের উইকেট যেন কতোই না ব্যাটিং সহায়ক! বাংলাদেশি বোলাররা সুবিধাই করতে পারছিলেন না। কিন্তু ৪ উইকেটে ৩০০ রান তুলে পাকিস্তান প্রথম ইনিংস ঘোষণা করলে খানিক বাদে বাংলাদেশ ব্যাটিংয়ে নামতেই যেন পাল্টে গেল দৃশ্যাপট!

একই উইকেটে দাঁড়াতেই পারলেন না বাংলাদেশি ব্যাটাররা। সাজিদ খানের স্পিনি টপাটপ উইকেট পড়েছে বাংলাদেশের। সুজন মানতে পারছেন না এই বিষয়টি। সাবেক অধিনায়কের ব্যাখ্যা, শাহিন শাহ আফ্রিদির মতো গতিময় পেসার খেলার অভ্যাস হয়তো নেই বাংলাদেশি ব্যাটারদের। কিন্তু এমন স্পিন খেলার অভ্যাস ঠিকই আছে। তবুও কেন সাজিদ খানের বিপক্ষে আজ অসহায় হয়ে পড়লেন মুশফিক-লিটনরা সেটাই বড় প্রশ্ন।

বিজ্ঞাপন

টেস্টের বাকি আর এক দিন। ৪ উইকেটে ৩০০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করা পাকিস্তান আর ব্যাটিংয়ে না নামলে ম্যাচ বাঁচাতে কাল সারা দিন ব্যাটিং করতে হবে বাংলাদেশকে। দুই ইনিংস মিলিয়ে হাতে আছে ১৩ উইকেট। বাংলাদেশ পারবে কি ম্যাচ বাঁচাতে?

মিরপুরে হার এড়াতে পারবে বাংলাদেশ?

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ ডিসেম্বর) চতুর্থ দিনের খেলা শেষে তরুণ নাজমুল হোসেন শান্ত বললেন, 'অবশ্যই। কালকের শুরুটা গুরুত্বপূর্ণ। সাকিব ভাই ও তাইজুল ভাই যদি ভালো শুরু করতে পারে তাহলে পরের ইনিংসের জন্য সুবিধা হবে। পরের ইনিংসে আমাদের ভালো ব্যাটিং করতে হবে। ভালো ব্যাটিং করতে পারলে অবশ্যই ম্যাচ বাঁচানো সম্ভব।'

আজ দিন শেষে বাংলাদেশের হয়ে অপরাজিত ছিলেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম। সাকিব অপরাজিত ২৩ রানে, স্পিনার তাইজুল অপরাজিত ছিলেন শূন্য রানে। এই দুজনের দিকেই এখন তাকিয়ে বাংলাদেশ। শান্ত বলেন, ‘কালকের দিনটা খুব গুরুত্বপূর্ণ। সাকিব ভাই ও তাইজুল ভাই যদি পার্টনারশিপ করতে পারে, আরও কিছু রান করতে পারি তাহলে একটা ভালো অবস্থানে যাব। কাল আবার ব্যাটিংয়ের সুযোগ আছে। খুব ভালো ব্যাটিং করতে হবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, বৃষ্টি বিঘ্নিত মিরপুর টেস্টে ৪ উইকেটে ৩০০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। পরে ৭ উইকেটে ৭৬ রান তুলে আজ চতুর্থ দিন শেষ করেছে বাংলাদেশ। দিন শেষে সাকিব আল হাসান অপরাজিত ছিলেন ২৩ রানে। তার সঙ্গে শূন্য রানে অপরাজিত তাইজুল ইসলাম।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন