বিজ্ঞাপন

মুরাদ-আলালের বিরুদ্ধে শাহবাগ থানায় অভিযোগ ২ ঢাবি শিক্ষার্থীর

December 7, 2021 | 8:41 pm

ঢাবি করেসপন্ডেন্ট

সদ্য পদত্যাগপত্র জমা দেওয়া প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এবং সাবেক সংসদ সদস্য ও বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের বিরুদ্ধে পৃথক দু’টি অভিযোগ দায়ের করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী। রাজধানীর শাহবাগ থানায় জমা দেওয়া অভিযোগ দু’টিকে সাধারণ ডায়েরি (জিডি) হিসেবে গ্রহণ করেছে ‍পুলিশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় ডা. মুরাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী সলিমুল্লাহ মুসলিম হলের সাবেক জিএস জুলিয়াস সিজার তালুকদার। অন্যদিকে মোয়াজ্জেম হোসেন আলালের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন ঢাবি ২০১৭-১৮ সেশনে সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থী নুর উদ্দীন আহমেদ।

পদত্যাগী তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে জুলিয়াস সিজার তালুকদারের অভিযোগ, তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়কে তাচ্ছিল্য করে বক্তব্য দিয়েছেন। ওই বক্তব্যে ডা. মুরাদ বিকৃত যৌনাচার ও বিদ্বেষমূলক মন্তব্য করেছেন। একইসঙ্গে ঢাবির নারী শিক্ষার্থীদের চরিত্র হননেরও চেষ্টা করেছেন তিনি।

অভিযোগ জুলিয়াস সিজার লিখেছেন, এসব মন্তব্যের মাধ্যমে ডা. মুরাদ কেবল ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, বরং সব বিদ্যাপীঠের প্রতিই তীব্র অশ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে মধ্যযুগীয় কায়দায় ঘৃণার রাজনীতি করার অপপ্রয়াস দেখিয়েছেন। অন্যদিকে নারী শিক্ষার্থীদের বিরুদ্ধে অপপ্রচারমূলক বক্তব্য দিয়ে তাদের চরিত্র হননের অপচেষ্টা করে নারীর রাজনীতি ও সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণের বিরোধিতা প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অশ্লীল ও কুরুচিপূর্ণ বক্তব্য দেওয়ার অভিযোগ আনা হয়েছে মোয়াজ্জেম হোসেন আলালের বিরুদ্ধে দায়ের করা অভিযোগে।

বাদী নুর উদ্দীন আহমেদের অভিযোগে লিখেছেন, তিনিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিওতে মোয়াজ্জেম হোসেন আলালকে কথা বলতে দেখেন। সেখানে আলাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে অশ্লীল ও কুরুচিপূর্ণ বক্তব্য দিয়েছেন। এমন বক্তব্য সরকার ও দেশের জনগণের জন্য মানহানিকর।

অভিযোগ দুইটির বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার সারাবাংলাকে বলেন, ‘দু’টি অভিযোগপত্রই আমরা গ্রহণ করেছি। দু’টিই জিডি হিসেবে গ্রহণ করা হয়েছে। এগুলো সাইবার ক্রাইম ইউনিটে পাঠাব। তারা তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেবে।’

বিজ্ঞাপন

জুলিয়াস সিজারের অভিযোগে উল্লেখ করা ডা. মুরাদ হাসানের এই ভিডিও ছাড়াও গত কয়েকদিনে আরও কিছু অডিও-ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এর মধ্যে ফেসবুকে এক লাইভ অনুষ্ঠানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান লন্ডনে পলাতক তারেক রহমানের মেয়েকে নিয়ে অশালীন মন্তব্য করেন ডা. মুরাদ হাসান। আরেক অডিও ক্লিপে চিত্রনায়ক ইমন ও চিত্রনায়িকা মাহির সঙ্গে তাকে ফোনালাপে থাকতে শোনা যায়। ওই অডিওতে ডা. মুরাদকে যৌন সহিংস কথাও বলতে শোনা গেছে।

এসব অডিও-ভিডিও ছড়িয়ে পড়লে অনলাইন-অফলাইনে তীব্র সমালোচনা তৈরি হয়। বিবৃতি দিয়ে ডা. মুরাদের পদত্যাগের দাবিও জানিয়েছে অনেক সামাজিক-সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠন। এর মধ্যে সোমবার (৬ ডিসেম্বর) রাতে ডা. মুরাদকে প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার দুপুরে তিনি নিজ দফতরে পদত্যাগপত্র দেন। বিকেলে সেটি মন্ত্রিপরিষদ বিভাগে জমা হয়। পরে সন্ধ্যায় জামালপুর জেলা আওয়ামী লীগের জরুরি সভায় ডা. মুরাদকে ওই কমিটির স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদকের পদ থেকেও অব্যাহতি দেওয়া হয়।

সারাবাংলা/আরআইআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন