বিজ্ঞাপন

চীনা হ্যাকিং: ৪২ ওয়েবসাইট বাঁচাল মাইক্রোসফট

December 7, 2021 | 11:05 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

যুক্তরাষ্ট্রসহ ২৯ দেশের কয়েকটি সংগঠনকে লক্ষ্য করে চীনা হ্যাকাররা সাইবার হামলা চালাচ্ছে এমন তথ্যের ভিত্তিতে দেশটির একটি ফেডারেল আদালত মাইক্রোসফটের ডিজিটাল ক্রাইম ইউনিটকে ওই ৪২ ওয়েবসাইট বাঁচাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৬ ডিসেম্বর) এক ব্লগপোস্টে মাইক্রোসফট জানিয়েছে, ওই ওয়েবসাইটগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার মাধ্যমে সরকারি গোপন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টাইয় ছিল হ্যাকার গ্রুপ ডাবড নিকেল।

এদিকে, ওয়েবসাইটগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ার পর সেগুলোতে ঢুকতে চাওয়া ব্যক্তিদের মাইক্রোসফটের নিজস্ব নিরাপদ সার্ভারে স্থানান্তর করা হয়েছে। এর মধ্য দিয়ে এবারের এবং ভবিষ্যতের ভুক্তভোগীদের নিরাপদ ওয়েব জীবন নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে মাইক্রোসফট।

বিজ্ঞাপন

অন্যদিকে, সন্দেহজনক সাইবার কর্মকাণ্ডের জন্য ২০১৬ সাল থেকেই মাইক্রোসফটের নজরদারিতে ছিল হ্যাকার গ্রুপ ডাবড নিকেল। তারা কম্প্রমাইজড ভিপিএন ব্যবহার করে, সার্ভার এক্সচেঞ্জ কিংবা শেয়ার পয়েন্ট সিস্টেমসের মাধ্যমে হ্যাকিং করে থাকে বলে জানিয়েছে মাইক্রোসফট।

অপরদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাইবার সন্ত্রাসের বিরুদ্ধে তার সরকারের কঠোর অবস্থানের কথা ঘোষণা করার কয়েকদিনের মধ্যেই মাইক্রোসফটের মতো শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের পক্ষ থেকে হ্যাকার গ্রুপের বিরুদ্ধে এমন জোরাল অবস্থান দেখা গেল।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন