বিজ্ঞাপন

রোমাঞ্চ ছড়িয়ে শেষ ১৬’তে লিভারপুলের সঙ্গী অ্যাটলেটিকো

December 8, 2021 | 4:21 am

স্পোর্টস ডেস্ক

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ বি থেকে লিভারপুলের শেষ ১৬ নিশ্চিত হয়েছিল আগেই। তবে সম্ভবনা ছিল গ্রুপের বাকি তিন দল অ্যাটলেটিকো মাদ্রিদ, এসি মিলান এবং এফসি পোর্তোর ভাগ্য। তিন দলেরই ছিল শেষ ১৬ খেলার সম্ভবনা কিন্তু শেষ পর্যন্ত এসি মিলান ঘরের মাঠে লিভারপুলের কাছে ২-১ গোলের হার, অন্যদিকে পোর্তোকে রোমাঞ্চকর লড়াইয়ে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে শেষ ১৬'ত টিকিট কেটেছে অ্যাটলেটিকো মাদ্রিদ।

বিজ্ঞাপন

সান সিরোতে এসি মিলানকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে গ্রুপ পর্বের ছয় ম্যাচের ছটিতেই জয় পেল লিভারপুল। এর আগেই অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে পরের পর্বের টিকিট কেটে রেখেছিল ইয়্যুর্গেন ক্লপের শিষ্যরা। তবে লড়াই ছিল ত্রিমুখী অ্যাটলেটিকো, মিলান এবং পোর্তোর মধ্যে। অ্যাটলেটিকোকে হারাতে পারলে কোনো সমীকরণ ছাড়াই পরের পর্বে যেত পোর্তো। অন্যদিকে এই ম্যাচটি ড্র হলে আর নিজেদের ম্যাচে লিভারপুলকে হারাতে পারলে পরের পর্বে যেতে পারত এসি মিলানও।

তবে শেষ পর্যন্ত লিভারপুলের বিপক্ষে এগিয়ে গিয়েও মোহাম্মদ সালাহ এবং অরিগির গোলে ২-১ ব্যবধানে হেরেছে মিলান। অন্যদিকে পোর্তো-অ্যাটলেটি ম্যাচে ছড়িয়েছে উত্তাপ। দুই দলের তিন খেলোয়াড় দেখেছে লাল কার্ড। দুটি গোল হয়েছে নির্ধারিত সময়ের পরে অতিরিক্ত সময়ে। আর একটি গোল হয়েছে ৯০ মিনিটে। এতেই ৩-১ গোলের জয়ে শেষ ১৬'র টিকিট নিয়ে মাঠ ছেড়েছে অ্যাটলেটি।

বিজ্ঞাপন

ম্যাচের প্রথমার্ধে অ্যাটলেটিকোর বিপক্ষে সমানে সমানই লড়েছে পোর্তো। কিন্তু দ্বিতীয়ার্ধের ৫৬তম মিনিটে অ্যান্তোনিও গ্রিজম্যানের গোলে লিড নেয় অ্যাটলেটি। এরপর ৬৭ মিনিটের সময় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ইয়ানিক কারাস্কো। এর মিনিট তিনেক পরে পোর্তোর ওয়েনডেল আর ৭৫তম মিনিটে অগাস্টিন মারচেসিন লাল কার্ড দেখে মাঠ ছাড়ে। ১০ জনের অ্যাটলেটিকোর বিপক্ষে সুবিধা নেওয়া তো দূরের কথা উল্টো ৯ জনের দলে পরিণত হয় স্বাগতিক পোর্তো।

এরপরে পোর্তোকে চেপে ধরে অ্যাটলেটিকো। ১-০ গোলের লিড বাড়ানোর জন্য মরিয়া হয়ে খেলতে থাকা অ্যাটলেটিকো গোল পায় নির্ধারিত সময়ের শেষ মিনিটে। ৯০তম মিনিটে অ্যাঞ্জেল কোরেয়া গ্রিজম্যানের কাছ থেকে পাস পেয়ে বল জালে জড়ালে পরের পর্ব নিশ্চিত হয় অ্যাটলেটিকোর। এরপর যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে রদ্রিগো পল করেন দলের হয়ে তৃতীয় গোলটি। আর যোগ করা সময়র ৬ষ্ঠ মিনিটে পোর্তোর হয়ে স্বান্তনাসূচক একটি গোল করেন সার্জিও অলিভিয়েরা। এতেই ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে অ্যাটলেটিকো মাদ্রিদ।

বিজ্ঞাপন

গ্রুপ বি'তে ছয় ম্যাচে ছয়টি জয়ে ১৮ পয়েন্ট নিয়ে পরের পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন লিভারপুল। দুটি জয় একটি ড্র আর তিন হারে ৭ পয়েন্ট নিয়ে রানারআপ হয়ে লিভারপুলের সঙ্গী অ্যাটলেটিকো মাদ্রিদ। আর এক জয় দুই ড্র ও তিন হারে ৫ পয়েন্ট নিয়ে ইউরোপাতে খেলবে এফসি পোর্তো। এক জয় এক ড্র আর চার হারে ৪ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে শেষ করেছে এসি মিলান।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন