বিজ্ঞাপন

আমেরিকার বাজারে আগুন, মানছেন না বাইডেন

December 10, 2021 | 9:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছরের নভেম্বর পর্যন্ত আমেরিকায় ভোক্তা পর্যায়ে দ্রব্যমূল্য বৃদ্ধির হার (কনজিউমার প্রাইস ইনডেক্স-সিপিআই) ছয় দশমিক আট শতাংশ বলে জানিয়েছে দেশটির ব্যুরো অব লেবার স্ট্যাটিস্টিকস।

বিজ্ঞাপন

প্রায় ৪০ বছর আগে ১৯৮২ সালের জুন মাসে মার্কিন ভোক্তা পর্যায়ে দ্রব্যমূল্য বৃদ্ধির হার ছিল এর চেয়ে বেশি ।

বিবিসি জানাচ্ছে, যুক্তরাষ্ট্রে এখন বাড়ি ভাড়া-খাওয়ার খরচ-সেকেন্ডহ্যান্ড গাড়িসহ প্রয়োজনীয় সবকিছুর দামই পাল্লা দিয়ে বাড়ছে। বহুল ব্যবহৃত জ্বালানি তেল পেট্রোলের দাম এক ধাক্কায় বেড়েছে ছয় দশমিক এক শতাংশ।

যদিও, দ্রব্যমূল্য বৃদ্ধির মাসিক হার অক্টোবরে ০.৯ এবং নভেম্বরে ০.৮ শতাংশ রেকর্ড করার কথা জানিয়েছে মার্কিন শ্রম পরিসংখ্যান ব্যুরো।

বিজ্ঞাপন

এদিকে যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি নতুন মোড় নেওয়ায় প্রেসিডেন্ট বাইডেনের দুই ট্রিলিয়ন মার্কিন ডলারের সামাজিক ব্যয় বিল নিয়ে নানামুখী চাপ তৈরি হচ্ছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) প্রকাশিত এক বিবৃতিতে বাইডেন বলেছেন, নভেম্বর মাস পর্যন্ত তথ্যের ভিত্তিতে শ্রম পরিসংখ্যান ব্যুরো দ্রব্যমূল্য বৃদ্ধির যে হার দেখাচ্ছে, তার সঙ্গে ডিসেম্বর মাসের বাজারমূল্যের কোনো মিল নেই। এমনকি জ্বালানি তেল এবং সেকেন্ডহ্যান্ড গাড়ির দামও সম্প্রতি আরেক দফা কমানো হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, গাড়ির বাজারের মতো আরও অনেক পণ্যের ক্ষেত্রেই সরবরাহ বাড়ার প্রেক্ষিতে দাম কমার যে বাস্তবসম্মত সম্ভাবনা রয়েছে; তা আমলে না নিয়েই দ্রব্যমূল্য বৃদ্ধির হার বের করা হয়েছে।

বিজ্ঞাপন

যেহেতু, মুদ্রাস্ফীতির প্রভাব সাধারণ নাগরিকদের ওপর সরাসরি পড়ছে। তাই, বাইডেনের রাজনৈতিক স্বার্থ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা।

অন্যদিকে, কোভিড-১৯ মহামারির মধ্যে প্রেসিডেন্টের তহবিল থেকে প্রনোদণার নামে যথেচ্ছ অর্থ ব্যয় করার কারণে দ্রব্যমূল্য বৃদ্ধি রেকর্ড ভেঙেছে বলে মনে করছেন মার্কিন অর্থনীতিবিদদের একাংশ।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন