বিজ্ঞাপন

কোটা সংস্কার : রাবিতে ক্লাস বর্জন, ঢাকা-রাজশাহী মহাসড়ক অচল

April 9, 2018 | 11:51 am

।। রাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

রাজশাহী বিশ্ববিদ্যালয়: সরকারি চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে ক্লাস বর্জনের পর এবার ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (৯ এপ্রিল) বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় মূল ফটক জুড়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা আমার ভাই হত্যা কেন? প্রশাসন বিচার চাই, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নেই, ‘পিতা তুমি ফিরে এসো, বৈষম্য দূর করো’-সহ নানা স্লোগান দিতে থাকে।

বিজ্ঞাপন

এ সময় মহাসড়কের দুপাশে কয়েক কিলোমিটার জুড়ে যানজটের সৃষ্টি হয়। কোটা সংস্কার আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, কোটা সংস্কার এখন সময়ের দাবি। এই দাবি আদায়ে আমরা ক্লাস বর্জন করে মাঠে নেমেছি। আমরা আমাদের দাবি আদায় করেই এখান থেকে ফিরবো।

এর আগে, গতকাল রাত ১টার দিকে ঢাকায় কোটা সংস্কার আন্দোলন কর্মীর মৃত্যুর গুজব শুনে ফেটে পড়ে শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

এসময় বিভিন্ন হল থেকে শিক্ষার্থীদের ঢল নামে। পরে রাত ২টায় দিকে কোটা আন্দোলনে রাবির আহ্বায়ক মাসুদ মুন্নাফ তাদের সহকর্মী সুস্থ আছেন এমন তথ্যের ভিত্তিতে শিক্ষার্থীদের শান্ত করে আন্দোলন স্থগিত করেন।

এদিকে একই দাবিতে গতকাল রোববারও ঢাকার সঙ্গে মিল রেখে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। এরপর বিকেল ৪টা থেকে রাত সাড়ে ৮টার দিকে তারা মহাসড়কে লাগাতার অবস্থান কর্মসূচি পালন শেষে থেকে উঠে যান।

এর আগে ওইদিন দুপুর দুইটায় এই দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এক গণপদযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে গ্রন্থাগারের পেছনে এসে এক সমাবেশে মিলিত হয়। পূর্ব ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাবিতে এই তিনটি কর্মসূচি পালন করা হয়েছে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

এ সময় বিভিন্ন বিভাগের কয়েক সংস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন