বিজ্ঞাপন

সর্বোচ্চ ভ্যাট প্রদানে বরিশালের ৬ প্রতিষ্ঠান পেল সম্মাননা

December 12, 2021 | 11:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় বরিশাল বিভাগের ৬ প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়েছে। সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৬ প্রতিষ্ঠান হচ্ছে বরিশাল ‘অমৃত কনজুমার ফুড প্রোডাক্টস’ ও ‘নাজেম রেস্তোরা’, ঝালকাঠি ‘সাবিহা কেমিক্যাল ওয়ার্কস’, পটুয়াখালী ‘বায়োজেন ফার্মাসিউটিক্যালস’, ভোলা ‘শেলটেক সিরামিকস লিমিটেড’ ও বরগুনা ‘মেসার্স রাব্বানী স্টোর’।

বিজ্ঞাপন

রোববার (১২ ডিসেম্বর) বরিশাল হোটেল গ্রান্ড পার্কের সাউথ গেট বল রুমে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ, ২০২১ পালিত হয়। এবার ভ্যাট দিবসের প্রতিপাদ্য ‘অনলাইনে ভ্যাট দিন, দেশ গড়ায় অংশ নিন।’

বরিশাল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাটের উপ-কমিশনার ও বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো. সাইফুল ইসলাম বাদল, বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বরিশাল কর অঞ্চলের কর কমিশনার মোহাম্মদ মোস্তফা, খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার মো. তাসনিমুর রহমান ও বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি সাইদুর রহমান রিন্টু।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘স্বাধীনতার অর্থবছরে প্রিয় স্বদেশ মাত্র ১৬৬.৩০ কোটি টাকার রাজস্ব আহরণ দিয়ে যাত্রা শুরু করেছিল। এর ৫০ বছর পর, অর্থাৎ সদ্য সমাপ্ত ২০২০-২০২১ অর্থ বছরে কোভিড-১৯ এর মত বৈশ্বিক অতিমারি সত্ত্বেও জাতীয় রাজস্ব বোর্ড ২ লাখ ৬২ হাজার কোটি টাকা রাজস্ব আহরণ করেছে।’

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী ২০০৯ সালে ২য় দফায় যখন দেশের হাল ধরেছিলেন, তখন জাতীয় রাজস্ব বোর্ডের রাজস্ব আহরণের পরিমান ছিল মাত্র ৬২ হাজার ৪২ কোটি টাকা। এক যুগের ব্যবধানে ১২ বছরে তার যোগ্য নেতৃত্ব ও দিক নির্দেশনায় রাজস্ব আহরণের প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৩২২%। জাতীয় রাজস্ব বোর্ড এরইমধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরে ইএফডি মেশিন সরবরাহ করেছে। যার প্রভাব রাজস্ব আহরণের ক্ষেত্রে প্রতিফলিত হচ্ছে।

বক্তারা আরও বলেন, ‘সরকার ঘোষিত রুপকল্প ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে রাজস্ব সুরক্ষার স্বার্থে সকল ব্যবসায়ীদের ভ্যাট চালান ইস্যু, ইএফডি ব্যবহার, অনলাইনে নিবন্ধন গ্রহন, নিয়মিত অনলাইনে দাখিলপত্র প্রদানের কথা। একইসঙ্গে ভ্যাট ফাঁকি রোধে তথ্য উপাত্ত পর্যালোচনা করে কার্যকর ভ্যাট ব্যবস্থা প্রতিষ্ঠায় সকলকে কাজ করার জন্য সম্মিলিতভাবে আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন