বিজ্ঞাপন

করোনায় মৃত্যু কমেছে, বেড়েছে সংক্রমণ

December 13, 2021 | 4:51 pm

সারাবাংলা ডেস্ক

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন তিন জন। আগের দিন এ সংখ্যা ছিল ছয় জন। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ। আগের দিন নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৩২৯ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৩৮৫ জন।

বিজ্ঞাপন

এদিকে, নতুন সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হারও বেড়েছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৫২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ১ দশমিক ৭৫ শতাংশ।

সোমবার (১৩ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৪৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪০টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২১ হাজার ৯১৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনের নমুনাসহ এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ হাজার ৩৭টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১১ লাখ ৪২ হাজার ২৩৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৮ লাখ ৭৮ হাজার ৬১৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩২ লাখ ৬৩ হাজার ৬১৮টি।

সংক্রমণ ও শনাক্তের হার বেড়েছে

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৩২৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৮৫ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৯ হাজার ৭১০ জনের শরীরে।

এদিকে, ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৭৫ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৫২ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ১৮ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৮৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৬৭ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪৪ হাজার ৪১৭ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৭ শতাংশ।

বিজ্ঞাপন

মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ছয় জন মারা গেছেন তা নিয়ে দেশে করোনা সংক্রমণে মোট মৃত্যু দাঁড়ালো ২৮ হাজার ৩১ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত তিন জনের মধ্যে দু’জন পুরুষ, এক জন নারী। মোট মৃতদের মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৩০ জন, নারী ১০ হাজার ১০১ জন। সে হিসাবে মোট মৃত্যুর ৬৩ দশমিক ৯৬ শতাংশ পুরুষ, ৩৬ দশমিক শূন্য ৪ শতাংশ নারী।

মৃত ৩ জন ৩ বিভাগের

গত ২৪ ঘণ্টায় যে তিন জন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন তাদের এক জন ঢাকা বিভাগের, এক জন রাজশাহী বিভাগের, এক জন খুলনা বিভাগের। এই তিন জনের এক জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দুই জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এই তিন জনই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন