বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প

December 14, 2021 | 4:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৩। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা একথা জানায় । খবর এএফপি।

বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ার মৌমার শহরের ১০০ কিলোমিটার উত্তরে ভূমিকম্পটি আঘাত হানে। ফ্লোরেস সি’র তলদেশের প্রায় সাড়ে ১৮ কিলোমিটার গভীরে এর উৎপত্তিস্থল ছিল বলে জানিয়েছে মার্কিন সংস্থাটি।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্র জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থলের এক হাজার কিলোমিটারের মধ্যে অবস্থিত উপকূলীয় এলাকায় বিপজ্জনক সুনামির সম্ভাবনা রয়েছে।

ইউএসজিএস জানায়, এতে হতাহতের সম্ভাবনা কম। সম্প্রতি এই অঞ্চলে সংঘটিত বিভিন্ন ভূমিকম্পের পর সুনামি ও ভূমিধসের মতো ঘটনা ঘটেছে। যাতে অনেক ক্ষয়ক্ষতি হয়।

বিজ্ঞাপন

এ ঘটনার পর বিপজ্জনক সুনামির সম্ভাবনার সতর্কবার্তা দিয়েছিলেন পর্যবেক্ষকরা। তবে পরে তা প্রত্যাহার করে নেওয়া হয়।

ইন্দোনেশিয়ার অবস্থান প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ‘রিং অব ফায়ারে’ হওয়ার কারণে দেশটিতে বারবার ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে।

এর আগে, গত ২০০৪ সালে ইন্দোনেশিয়ায় রিখটার স্কেলে ৯ দশমিক ১ মাত্রার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প হয়। দেশটির সুমাত্রা উপকূলে আঘাত হানা এ ভূমিকম্পের কারণে সৃষ্ট সুনামি ও ভূমিধসের ফলে এ অঞ্চলজুড়ে ২ লাখ ২০ মানুষ নিহত হয়। এদের মধ্যে প্রায় ১ লাখ ৭০ হাজার ইন্দোনেশিয়ার নাগরিক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন