বিজ্ঞাপন

আইন করা সম্ভব না হলে ইসি গঠনে অধ্যাদেশ চায় জাপা

December 20, 2021 | 6:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে সংবিধানের ধারা অনুযায়ী আইন প্রণয়নের দাবি জানিয়েছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। তবে সংক্ষিপ্ত সময়ের মধ্যে আইন প্রণয়ন সম্ভব না হলে রাষ্ট্রপতির অধ্যাদেশের মাধ্যমে ইসি গঠন চায় দলটি।

বিজ্ঞাপন

সোমবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশগ্রহণ শেষে বঙ্গভবন থেকে বেরিয়ে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের) সাংবাদিকদের এ কথা বলেন।

২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি দায়িত্বভার গ্রহণ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন। সে হিসাবে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে এই কমিশনের মেয়াদ। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া নিয়েই আজ সোমবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক শুরু করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। প্রথম দিনের সংলাপে অংশ নেয় জাপা।

আরও পড়ুন- ইসি পুনর্গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে জাপা

বিজ্ঞাপন

রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে সোমবার বিকেল ৪টার পর জাতীয় পার্টির সঙ্গে সংলাপ শুরু হয়। সংলাপ শেষে সন্ধ্যা ৬টার দিকে বের হয়ে আসে জাপা প্রতিনিধি দল। এসময় জাপা চেয়ারম্যান জি এম কাদের বলেন, আন্তরিক পরিবেশে সংলাপ হয়েছে। সংবিধানে নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের যে বিধান রয়েছে, সেটি অনুসরণ করার কথাই আমরা রাষ্ট্রপতিকে বলেছি।

জি এম কাদের বলেন, এখন যে নির্বাচন কমিশন আছে তাদের কর্তৃত্ব আছে, কিন্তু বাস্তবায়ন নেই। আমরা এরকম কমিশন চাই না। আমরা কর্তৃত্বশীল একটি নির্বাচন কমিশন চাই।

সংলাপ শেষে বঙ্গভবন থেকে বেরিয়ে আসছে জাপা প্রতিনিধি দল

তিনি আরও বলেন, আইন না মানলে শাস্তির বিধান রেখে সংবিধানে নির্বাচন কমিশন আইন প্রণয়নের কথা বলা হয়েছে। এখন এই আইন প্রণয়নের জন্য হাতে খুব বেশি সময় নেই। এই সংক্ষিপ্ত সময়ের মধ্যে সরকার আইন করতে না চাইলে আমরা আইন প্রণয়নে কাজ করব। আমাদের দায়িত্ব দিলে আমরা এই সময়ের মধ্যেও আইন করতে পারব। এটা সম্ভব। তারপরও যদি আইন করা সম্ভব না হয়, তাহলে রাষ্ট্রপতি ইচ্ছা করলে অর্ডিন্যান্স (অধ্যাদেশ) জারির মাধ্যমে আইন জারি করতে পারেন। সেই অধ্যাদেশের আওতায় নির্বাচন কমিশন গঠন করা যেতে পারে।

বিজ্ঞাপন

এর আগের তিন মেয়াদে নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করে দিয়েছেন। সেই সার্চ কমিটি গঠনের জন্য রাষ্ট্রপতি বিভিন্ন রাজনৈতিক দলের কাছে নাম প্রস্তাবও করেছেন আগে। এবারও তেমন কিছু রাষ্ট্রপতি বলেছেন কি না— গণমাধ্যমকর্মীরা জানতে চান জাপা চেয়ারম্যানের কাছে।

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে জাপা নেতারা

জি এম কাদের বলেন, রাষ্ট্রপতি জানিয়েছেন, তিনি আমাদের প্রস্তাবনাগুলো বিবেচনা করবেন। তারপরও আমরা সার্চ কমিটির জন্য চার-পাঁচ জনের নাম দিয়েছি। তবে তাদের নাম এই মুহূর্তে আমরা প্রকাশ করব না।

জাপা চেয়ারম্যান আরও বলেন, আমরা আবারও বলছি— রাষ্ট্রপতির কাছে আমরা আইন প্রণয়নের দাবিই জানিয়েছি। তারপরও যদি রাষ্ট্রপতি যদি সার্চ কমিটি গঠন করতে চান, আমরা বলেছি এটি যেন সবার কাছে গ্রহণযোগ্য একটি সার্চ কমিটি হয়। সেরকম হলে আমরা অবশ্যই বিবেচনা করব।

আরও পড়ুন- রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শুরু আজ

বিজ্ঞাপন

আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে জানতে চাইলে জি এম কাদের বলেন, আমরা এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেইনি।

এর আগে, বিকেল পৌনে ৪টার দিকে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের নেতৃত্বে আট সদস্যের জাপা প্রতিনিধি দল প্রবেশ করে রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে। প্রতিনিধি দলে আরও রয়েছেন— পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সালমা ইসলাম, সৈয়দ আবু হোসেন বাবলা, মহাসচিব মুজিবুল হক চুন্নু এবং প্রেসিডিয়াম সদস্য মশিউর রহমান রাঙ্গা।

আরও পড়ুন-

ইসি গঠনে আইন প্রণয়নের দাবিতে অনড় থাকবে জাপা

ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ শুরু সোমবার, প্রথম দিন থাকবে জাপা

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন