বিজ্ঞাপন

১০ জেলায় বইছে শৈত্যপ্রবাহ

December 20, 2021 | 6:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের উত্তর ও মধ্যাঞ্চলের দশ জেলায় শৈত্যপ্রবাহ বইছে। ঠান্ডা বাতাসের সঙ্গে কুয়াশার চাদরে মুড়ি দিয়ে রয়েছে উত্তরাঞ্চলের জনপদ। সোমবার (২০ ডিসেম্বর) সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণাঞ্চলের তাপমাত্রা কমতে পারে। আর উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহের মধ্যে হালকা বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙা এবং বরিশাল অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। সোমবার (২০ ডিসেম্বর) সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। আর যশোরে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তেঁতুলিয়ায় পারদ নেমেছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, বেশি এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য করা হয়। আর তাপমাত্রা যদি ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে তবে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়।

বিজ্ঞাপন

তিনি জানান, চলমান শৈত্যপ্রবাহ আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকবে এবং তা বাড়তে পারে। আর দেশের দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা আরও কমবে। দেশের অন্যান্য স্থানের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। পাশাপাশি সারাদেশে দিনের তাপমাত্রায়ও কোনো পরিবর্তন আসবে না।

আবহাওয়ার পর্যবেক্ষণ অনুযায়ী, ঈশ্বরদী, রাজশাহী, বদলগাছী, রাজার হাট ও বরিশালে তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। আগামী ৭২ ঘণ্টার পর্যবেক্ষণ অনুযায়ী তিনদিনের শেষ দিকে উত্তরাঞ্চলে হালকা বৃষ্টিপাত হতে পারে।

এদিকে আবহাওয়ার সিনপটিক অবস্থা অনুযায়ী, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি বাংলাদেশ এলাকায় বিরাজ করছে। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি বিষুবীয় ভারত মহাসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তর সুমাত্রা উপকূলের অদূরে দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন