বিজ্ঞাপন

৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস

December 22, 2021 | 12:11 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৃদু শৈত্যপ্রবাহের মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। চট্টগ্রামের চার জেলা, সিলেট এবং ময়মনসিংহ বিভাগের দুই এক জায়গায় হালকা বৃষ্টিপাতের আভাস রয়েছে। এই সময়ে তাপমাত্রা বাড়তে পারে। আর তাপমাত্রা বাড়লে শৈত্যপ্রবাহ কেটে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

এদিকে, পৌষ মাসের শুরু থেকেই দেশের বিভিন্ন স্থানে শীতের তীব্রতা বেড়েছে। সোমবার (২০ ডিসেম্বর) দেশের উত্তর ও মধ্যাঞ্চলের দশ জেলার কোথাও মাঝারি আবার কোথাও মৃদ শৈত্যপ্রবাহ বয়ে গেছে। মঙ্গলবার (২১ ডিসেম্বর) দেশের চার জেলায় বয়ে যাচ্ছে মৃদ শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অধিদফতর বলছে, বুধবার (২২ ডিসেম্বর) থেকে দিন এবং রাতের তাপমাত্রা বাড়বে। ফলে শৈত্যপ্রবাহ আপাতত বিদায় নিচ্ছে। তবে জানুয়ারিতে আরেক দফা শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাসও রয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, মঙ্গলবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, রাঙ্গামাটি এবং খাগড়াছড়ি জেলাসহ সিলেট ও ময়মনসিংহ বিভাগের দুই এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এ সময় দেশের অন্যান্য স্থানে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের পর্যালোচনা অনুযায়ী মঙ্গলবার (২১ ডিসেম্বর) দেশের পঞ্চগড়, যশোর, কুড়িগ্রাম এবং চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে এবং দিন শেষে তা প্রশমিত হতে পারে। তেঁতুলিয়া সর্বনিম্ন ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর টেকনাফে সর্বোচ্চ ২৮ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

আবহাওয়ার সিনোপটিক অবস্থা বলছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় বিরাজমান। উত্তর সুমাত্রা উপকূলের অদূরে দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণ আন্দামান সাগর এবং এর কাছাকাছি মালাক্কা প্রণালিতে অবস্থান করছে।

সারাবাংলা/জেআর/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন