বিজ্ঞাপন

‘২৬ মার্চের মধ্যে সব বীর মুক্তিযোদ্ধাকে পরিচয়পত্র দেওয়া হবে’

December 21, 2021 | 10:29 pm

সারাবাংলা ডেস্ক

আগামী বছরের স্বাধীনতা দিবস তথা ২০২২ সালের ২৬ মার্চের মধ্যেই দেশের সব বীর মুক্তিযোদ্ধাকে পরিচয়পত্র দেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা আগামী ২৬ মার্চের মধ্যেই সব বীর মুক্তিযোদ্ধাকে পরিচয়পত্র দিতে চাই। এই পরিচয়পত্রে বর্তমান বিশ্বের সবচেয়ে আধুনিক নিরাপত্তা ব্যবস্থা সংযুক্ত থাকবে। এর জন্য এরই মধ্যে দরপত্র প্রক্রিয়াও শেষ হয়েছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডিতে মহান বিজয় দিবস-২০২১ উপলক্ষে বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, সরকার বীর মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়িয়ে ২০ হাজার টাকা করেছে। বীর মুক্তিযোদ্ধারা দেশের যেকোনো বিশেষায়িত সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পাবেন। বীর মুক্তিযোদ্ধারা যেন সম্মানজনক জীবনযাপন করতে পারেন, বর্তমান সরকার তার সব ব্যবস্থাই করছে।

বিজ্ঞাপন

বীর মুক্তিযোদ্ধাদের জন্য গৃহায়ন কর্মসূচির কথা তুলে ধরে মোজাম্মেল হক বলেন, কোনো বীর মুক্তিযোদ্ধা গৃহহীন থাকবেন না। সব অসচ্ছল মুক্তিযোদ্ধাকে বসত ঘর দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর জন্য ৪ হাজার দুইশ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

মন্ত্রী আরও বলেন, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে শহিদ ও মৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর একই নকশায় তৈরি করছে সরকার। বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা তৈরি হয়েছে। এ ছাড়া দেশের প্রতিটি জেলা ও ৪০১টি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স তৈরি হয়েছে।

বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি কাজী রিয়াজুল হক ও মহাসচিব আবু আলম মো. শহিদ খানসহ সমিতির বীর মুক্তিযোদ্ধা নেতারা আলোচনা সভায় বক্তব্য রাখেন। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন