বিজ্ঞাপন

সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানোয় রোমে বাংলাদেশিদের সম্মাননা

December 22, 2021 | 4:17 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২১ উপলক্ষে ইতালির রোমে বাংলাদেশ দূতাবাস ৬ জন প্রবাসী বাংলাদেশি এবং একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ‘রেমিট্যান্স পুরস্কার’ প্রদান করেছে।

বিজ্ঞাপন

সোমবার (২০ ডিসেম্বর) বিকেল ৫ টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১২টা) দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়। ইতালি থেকে বাংলাদেশে জুলাই ২০২০ থেকে জুন ২০২১ সময়ের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী হিসেবে তাদেরকে এ পুরস্কার প্রদান করা হয়। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান এ পুরস্কার বিতরণ করেন।

দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিল পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এর বাণী পাঠ, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ।

আলোচনা সভার শুরুতে দূতাবাসের কাউন্সেলর (শ্রমকল্যাণ) জনাব মো. এরফানুল হক প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধপথে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধকরণে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহসহ দূতাবাসের ভূমিকার ওপর একটি প্রতিবেদন পেশ করেন। রেমিট্যান্স পুরস্কার প্রাপ্তদের মধ্যে উক্ত অনুষ্ঠানে সশরীরে উপস্থিত দুজন এবং ডিজিটাল মাধ্যমে যুক্ত পাঁচজন বক্তব্য প্রদান করেন। তারা এ স্বীকৃতি প্রদানের জন্য দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত আহসান তার বক্তব্যে পুরস্কার প্রাপ্তদের সবাইকে আন্তরিক অভিনন্দন জানান এবং সেই সাথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবাসী সকল বাংলাদেশীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উল্লেখ করেন যে, ২০২১ বছরটি মুজিববর্ষ (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদ্‌যাপন) এবং বাংলাদেশের স্বাধীনতা ও বিজয়ের সুবর্ণ জয়ন্তীর কারণে খুবই তাৎপর্যপূর্ণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে তিনি ‘প্রবাসী-বান্ধব সরকার’ উল্লেখ করে এবারের প্রতিপাদ্য (theme) ‘শতবর্ষে জাতির পিতা, সুবর্ণে স্বাধীনতা অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা’- কে সামনে রেখে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। জনাব আহসান বৈধ অভিবাসনের পক্ষে বাংলাদেশ সরকারের দৃঢ় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘করোনা মহামারির কারণে বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরত আনা এবং চাকুরি হারানো ক্ষতিগ্রস্ত প্রবাসীদেরকে বাংলাদেশ সরকারের আর্থিক সাহায্য প্রদানের বিষয়টিও উল্লেখ করেন। ইতালি প্রবাসীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত আরও বলেন, ‘পাসপোর্ট সংক্রান্ত সমস্যা সমাধান এবং অন্যান্য সেবার মান বৃদ্ধি করার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।’

২০২১ সালের ‘রেমিট্যান্স পুরস্কার’ প্রাপ্তরা হলেন: ব্যক্তি ক্যাটাগরি (পুরুষ) মোহাম্মদ জাহাঙ্গীর ফরাজী, কার্ত্তিক চন্দ্র ঘোষ, শাহাজালাল মিলন, রায়হান মোহাম্মদ উদ্দিন রাসেল এবং ব্যক্তি ক্যাটাগরি (মহিলা) হাবিবা কবির, মিসেস মেহেনাস তাব্বাসুম। প্রতিষ্ঠান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ‘বাংলা এসআরএল’ (Bangla SRL) ।

বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৯ সালে বাংলাদেশ দূতাবাস, রোম ‘রেমিট্যান্স পুরস্কার’ চালু করে।

উল্লেখ্য, আন্তর্জাতিক অভিবাসী দিবসে (১৮ ডিসেম্বর) অনিবার্যকারণবশত অনুষ্ঠানটি আয়োজন করা সম্ভব হয়নি। হাইব্রিড ফরমেটে আয়োজিত অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ এবং পুরস্কার প্রাপ্ত ব্যক্তিগণের মধ্যে দুজন সশরীরে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

পুরস্কারপ্রাপ্ত অপর পাঁচজন ডিজিটাল মাধ্যমে যুক্ত ছিলেন। মহামারির ভয়াবহতার পরিপ্রেক্ষিতে ইতালি সরকার কর্তৃক আরোপিত কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত পরিসরে এ অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

সারাবাংলা/টিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন