বিজ্ঞাপন

পূর্ব ইউক্রেনে ভাড়াটে সেনা মোতায়েন করেছে মস্কো

December 24, 2021 | 5:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেনে ভাড়াটে সেনা মোতায়েন করেছে রাশিয়া। অন্তত চারটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। ইউক্রেন ইস্যুতে রাশিয়া এবং পশ্চিমা দেশগুলোর মধ্যে সাম্প্রতিক উত্তেজনার মধ্যে মস্কোর এমন পদক্ষেপের খবর প্রকাশ হলো।

বিজ্ঞাপন

সম্প্রতি ইউক্রেন সীমান্তে দেড় লাখের বেশি নিয়মিত সেনা মোতায়েন করেছে রাশিয়া। সাবেক সোভিয়েত ইউনিয়ন সদস্য রাষ্ট্র ইউক্রেন যেন ন্যাটোতে যোগ না দেয় এমন নিশ্চয়তা দাবি করে সামরিক শক্তি প্রদর্শন করছে মস্কো। তবে নিয়মিত সেনার পাশাপাশি পূর্ব ইউক্রেনে ভাড়াটে সেনাও মোতায়েন করেছে মস্কো। ইউক্রেনের সামরিক বাহিনী মোকাবিলায় অতিরিক্ত সামরিক কৌশলগত সুবিধা আদায়েই মস্কোর এমন সিদ্ধান্ত।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চারটি সূত্রের মধ্যে দুটি জানিয়েছে, তারা ভাড়ায় যুদ্ধ করতে ইউক্রেনের ডনবাসে অবস্থান করছে। চারটি সূত্রই তাদের নিরাপত্তার জন্য নাম প্রকাশ করতে অস্বীকার করেছে। সূত্র দুটি জানিয়েছে, তারা ডনবাসে ভাড়ায় যুদ্ধ করার প্রস্তাব গ্রহণ করেছে, তবে অপর সূত্রগুলো জানিয়েছে তারা প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। প্রস্তাব গ্রহণকারী এক ভাড়াটে সেনা বলেছেন, তারা যুদ্ধে অভিজ্ঞতাসম্পন্ন সেনাদের জড়ো করছেন।

এক ভাড়াটে সেনা জানান, এর আগে তিনি ইউক্রেন ও সিরিয়ায় রুশ প্রতিরক্ষা বাহিনীর হয়ে ভাড়ায় যুদ্ধ করেছে। বর্তমানে তিনি পূর্ব ইউক্রেনের লুয়ান্সক অঞ্চলে রুশ বাহিনীর পক্ষে ভাড়ায় যুদ্ধ করার প্রস্তুতি নিচ্ছেন।

বিজ্ঞাপন

তবে ভাড়াটে সেনা মোতায়েনের এমন তথ্য অস্বীকার করেছে ক্রেমলিন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এই খবরের কোনো বিশ্বাসযোগ্যতা নেই। ভাড়াটে সেনা মোতায়েনের এমন খবর আমরা এই প্রথম শুনলাম।

তিনি বলেন, পূর্ব ইউক্রেনে কোনো রুশ সেনা বা সামরিক অবস্থান কখনও ছিল না, এখনও নেই। এই মুহূর্তে সেখানে কোনো সেনা পাঠানোর পরিকল্পনাও মস্কোর নেই।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বছরের শেষ উপলক্ষে দেওয়া এক ভাষণে বলেছেন, ইউক্রেনের ডনবাসবাসীরা কখনই নিজেদের রাশিয়া থেকে আলাদা মনে করে না। এছাড়া শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রী বসনিয়ার এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সতর্ক করে দিয়ে বলেন, ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করলে ইউরোপে বড় পরিসরে যুদ্ধের ঝুঁকি তৈরি হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- চীন-তাইওয়ান, রাশিয়া-ইউক্রেন সংঘাত— ২ ফ্রন্টে যুদ্ধ করবে আমেরিকা?

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন