বিজ্ঞাপন

ওমিক্রন: বড়দিনের আগে হাজারো ফ্লাইট বাতিল

December 25, 2021 | 6:39 am

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বজুড়ে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তারের মধ্যে বড়দিনের উৎসবকে সামনে রেখে ভ্রমণ নিয়ে ভোগান্তিতে পড়েছেন লাখো মানুষ। শেষ মুহূর্তে এসে বাতিল ঘোষণা করা হয়েছে হাজারো ফ্লাইট। পাশাপাশি, ওমিক্রনের বিস্তার ঠেকাতে দেশে দেশে বিধিনিষেধও ক্রমেই কঠোর হচ্ছে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৪ ডিসেম্বর) পর্যন্ত ফ্লাইট অ্যাওয়ার ওয়েবসাইট জানিয়েছে, বিশ্বব্যাপী বাতিল হয়েছে দুই হাজারের বেশি ফ্লাইট। বড়দিন উদযাপনের মৌসুমে এ সিদ্ধান্তকে জনসাধারণের জন্য বড় ধাক্কা বলে মনে করছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্তদের ৭০ শতাংশের বেশি ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত। এমন পরিস্থিতিতে মার্কিন মালিকানাধীন ডেল্টা এয়ারলাইন্স ৯০ টি, ইউনাইটেড এয়ারলাইন্স অন্তত ১৫০ টি ফ্লাইট বাতিল করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। জেটব্লু, অ্যালেজায়েন্টসহ অন্যান্য এয়ারলাইন্সগুলোও একই রকম পদক্ষেপ নিয়েছে।

কেবল আমেরিকান এয়ারলাইন্স শুক্রবার সকালে জানিয়েছে, তারা কোনো ফ্লাইট বাতিল করেনি।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ায় করোনা সংক্রমণ সর্বোচ্চে পৌঁছায় সিডনি এবং মেলবোর্ন বিমানবন্দরের কয়েক ডজন ফ্লাইট বাতিল হয়ে গেছে।

এয়ারলাইন্স কর্তৃপক্ষ বলছে, ফ্লাইট ক্রুরা কোভিড পজিটিভ হওয়া এবং আইসোলেশনে যাওয়ার কারণে ইতোমধ্যেই স্টাফের স্বল্পতা দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রে দৈনিক প্রায় এক লাখ ৭০ হাজার জনের নতুন করে কোভিড শনাক্ত হচ্ছে। এ হার গত দু সপ্তাহের চেয়ে ৩৮ শতাংশ বেশি বলে জানিয়েছে নিউ ইয়র্কের করোনাভাইরাস ট্র্যাকার।

অন্যদিকে, যুক্তরাজ্য-ফ্রান্স-ইতালিতে বৃহস্পতিবার রেকর্ড কোভিড রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

সংক্রমণ ঠেকাতে এসব দেশে নতুন করে স্বাস্থ্যবিধি কঠোর করা হচ্ছে। নেদারল্যান্ডসে কঠোর বিধিনিষেধ এবং ইতালি, স্পেন, গ্রিসে বাড়ির বাইরে গেলে আবারও ফেস মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। কাতালুনিয়ায় রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে।

তবে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বড়দিনের আগে নতুন কোনো বিধিনিষেধ আরোপের সম্ভাবনা নাকচ করেছেন। কিন্তু স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ড সামাজিক দূরত্ব মেনে চলা বাধ্যতামূলক ঘোষণা করেছে।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন