বিজ্ঞাপন

সোমবার বিপিএলের প্লেয়ার ড্রাফট

December 26, 2021 | 9:29 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আপাতত শঙ্কা কেটে গেছে, সবকিছু ঠিক থাকলে আগামী ২১ জানুয়ারী মাঠে গড়াবে দেশের ক্রিকেটের সবচেয়ে জাকজমক টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগ (বিপিএল)। এবারের অষ্টম বিপিএলের প্লেয়ার ড্রাফট রাত পোহালেই।

বিজ্ঞাপন

আগামীকাল সোমবার (২৭ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হবে বিপিএলের প্লেয়ার ড্রাফট। শুরু হবে দুপুর ১২টায়।

প্লেয়ার ড্রাফটের দিনক্ষণ আগে থেকেই নির্ধারিত ছিল। রোববার (২৬ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীও সেটা জানালেন। তিনি বলেন, ‘আগামীকাল (সোমবার) এই ইভেন্টের (বিপিএল) প্লেয়ার্স ড্রাফট ঢাকার একটি হোটেলে হবে। বেলা ১২টার সময় শুরু হবে। এভাবেই আমাদের পরিকল্পনা রয়েছে।’

কদিন আগে এক বিজ্ঞপ্তিতে বিপিএলের খুঁটিনাটি জানিয়েছে বিসিবি। এবারের বিপিএল অংশ নিবে মোট ছয়টি দল। প্রতিটি দল দেশি সর্বনিম্ন ১০ জন ও সর্বোচ্চ ১৪ জন ক্রিকেটারকে ড্রাফট থেকে নিতে পারবে। বিদেশি ক্রিকেটার নিতে পারবে সর্বনিম্ন ৩ জন, সর্বোচ্চ ৮ জনকে।

বিজ্ঞাপন

ড্রাফটের বাইরে প্রতিটি দল একজন দেশি ক্রিকেটার এবং তিনজন বিদেশি ক্রিকেটারকে দলে ভেড়াতে পারবে। দলগুলো ইতোমধ্যে কোন ক্রিকেটারের সঙ্গে চুক্তি করেছে তা এখনো জানা যায়নি বললেন বিসিবির সিইও। তিনি বলেন, ‘এই মুহূর্তে আমি নামগুলো বলতে পারছি না। কারণ এখনো সময় রয়েছে। আজকের মধ্যে আমাদের ফ্র্যাঞ্চাইজিগুলো কাদের রিটেইন করেছে এবং কারা ড্রাফটে থাকবে, এই বিষয়ে একটি পরিষ্কার ধারণা পাব। যে দলগুলো অংশ নিচ্ছে আমরা এটা তাদের কাছে পাঠিয়ে দেব।’

বিপিএলের সময়ে অনুষ্ঠিত হবে পাকিস্তান সুপার লিগও (পিএসএল)। ফলে বিপিএলের ভালো মানের বিদেশি প্লেয়ার পাওয়া যাবে কিনা তা নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে। তবে নিজামউদ্দিন জানালেন, চারশর বেশি বিদেশি ক্রিকেটার বিপিএল খেলতে নিবন্ধন করেছেন।

ঘরোয়া এই টি-টোয়েন্টি আসরের খেলা হবে তিনটি ভেন্যুতে। মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামের সঙ্গে ভেন্যুর তালিকায় যুক্ত হয়েছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

বিজ্ঞাপন

স্থানীয় ক্রিকেটারদের ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। যাতে ‘এ’ ক্যাটাগরির মূল্য রাখা হয়েছে ৭০ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরির ৩৫ লাখ, ‘সি’ ক্যাটাগরির ২৫ লাখ, ‘ডি’ ক্যাটাগরির ১৮, ‘ই’ ক্যাটাগরির ১২ ও ‘এফ’ ক্যাটাগরির জন্য ৫ লাখ টাকা।

বিদেশি ক্রিকেটারদের ভাগ করা হয়েছে পাঁচটি ক্যাটাগরিতে। যাতে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের জন্য মূল্য রাখা হয়েছে ৭৫ হাজার মার্কিন ডলার (প্রায় ৬৪ লাখ ৩৪ হাজার টাকা), ‘বি’ ক্যাটাগরির জন্য ৫০, ‘সি’ ক্যাটাগরির ৪০, ‘ডি’ ক্যাটাগরির ৩০ ও ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ২০ হাজার মার্কিন ডলার।

এবারের বিপিএলের দলগুলো হলো— বরিশাল (ফরচুন গ্রুপ), চট্টগ্রাম (ডেল্টা স্পোর্টস), কুমিল্লা (কুমিল্লা লিজেন্ডস), ঢাকা (রুপা ফেব্রিকস অ্যান্ড মার্ন টিল), খুলনা (মাইন্ড ট্রি) ও সিলেট (প্রগতি গ্রিন অটো রাইস মিলস) এতে অংশ নেবে। টুর্নামেন্টে মোট ম্যাচ হবে ৩৪টি।

ডাবল রাউন্ড রবিন লিগ ভিত্তিতে অনুষ্ঠিত হবে বিপিএল। প্রাইজমানি হিসেবে চ্যাম্পিয়ন দল পাবে ১ কোটি টাকা আর রানার্সআপ দল পাবে ৫০ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা!নিখোঁজের ২৫ দিন পর নদী থেকে ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন