বিজ্ঞাপন

আফগানিস্তানে নারীদের একা ৭২ কিলোমিটারের বেশি ভ্রমণে নিষেধাজ্ঞা

December 27, 2021 | 5:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে নারীদের ঘনিষ্ঠ পুরুষ সঙ্গী ছাড়া লম্বা দূরত্বে ভ্রমণ নিষিদ্ধ করেছে তালেবান। রোববার তালেবান সরকারের সৎ কাজের প্রচার ও অসৎ কাজের প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করে। এতে বলা হয়, নারীরা ৪৫ মাইল বা ৭২ কিলোমিটার দূরত্বের বেশি ভ্রমণ করলে সঙ্গে পরিবারের একজন ঘনিষ্ঠ পুরুষ সদস্যকে রাখতে হবে।

বিজ্ঞাপন

যেসব নারীরা ইসলামিক হিজাব পরবেন শুধু তাদের গাড়িতে পরিবহনের সুযোগ দিতে দেশটির সব যানবাহনের মালিকদের প্রতিও আহ্বান জানিয়েছে তালেবান। এছাড়া গাড়িতে গান বাজনাতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ট্যাক্সি চালকদের জন্যও রয়েছে তালেবানের কড়া নির্দেশনা। নতুন নির্দেশিকায় বলা হয়, নারীরা হিজাব না পরলে তাদের ট্যাক্সিতে উঠানো যাবে না। ৭২ কিলোমিটারের বেশি ভ্রমণ করলে নারীর সঙ্গে পুরুষ সঙ্গী থাকতে হবে। ট্যাক্সি চালকদেরও লম্বা দাড়ি রাখতে হবে। নামাজের সময় হলে গাড়ি থামিয়ে নামতে হবে এবং ট্যাক্সিতে কোনো গান বাজাতে পারবেন না।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পর নারীদের চলাফেরার উপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করে আসছে তালেবান। দেশটিতে এখনও নারী শিক্ষা অনিশ্চয়তার মধ্যে রয়েছে। এরইমধ্যে তালেবান সরকার নতুন এসব নির্দেশনা এলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন