বিজ্ঞাপন

দুই মিনিটের প্রস্তুতিতে আফগানিস্তান ছেড়েছিলাম: আশরাফ ঘানি

December 31, 2021 | 3:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে উগ্রবাদী গোষ্ঠী তালেবান। ওই দিনই রাজধানী ছেড়ে পালিয়ে বিদেশে আশ্রয় নেন গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ২০ বছর পর ফের ক্ষমতা দখল করে নেয় তালেবান। বিবিসি রেডিও ফোরকে দেওয়া এক সাক্ষাৎকারে আশরাফ ঘানি জানিয়েছেন, সেদিন পালানোর জন্য প্রস্তুতি নিতে মাত্র ২ মিনিট সময় পেয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

বিবিসি রেডিও ফোরকে দেওয়া সাক্ষাৎকারে ঘানি জানান, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিব তাকে জানিয়েছিলেন, খুব দ্রুত তাকে পালাতে হবে। ঘানি দাবি করেন, ১৫ আগস্ট সকালে যখন জেগে উঠেন তখনও তার কাছে কোনো আভাস ছিল না যে তাকে দেশ ছেড়ে পালাতে হবে। যখন তিনি কাবুল বিমানবন্দরে একটি বিমানে উঠেন তখন বুঝতে পারেছিলেন দেশ ছাড়ছেন তিনি।

ঘানি জানান, প্রাথমিকভাবে তালেবানরা আফগান সরকারি কর্তৃপক্ষকে জানিয়েছিল, তারা এদিন রাজধানীতে প্রবেশ করবে না। কিন্তু মাত্র দুই ঘণ্টার মাথায় পরিস্থিতি বদলে যায়। তিনি বলেন, ‘তালেবানের দু’টি ভিন্ন দল দু’টি ভিন্ন দিক থেকে কাছাকাছি পৌঁছে যাচ্ছিল। তারা মুখোমুখি হলে দুই দলের মধ্যে একটি বিশাল সংঘর্ষের আশঙ্কা তৈরি হয়েছিল। ওই সংঘর্ষে হলে শহরের ৫০ লাখ মানুষের শহর ধ্বংস হয়ে যেত।’

ঘানি জানান, সে সময় কাবুলে তার কাছের কিছু লোক পালিয়ে যেতে তাকে রাজি করান। এর মধ্যে তার স্ত্রীও ছিলেন। এছাড়া তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাও ইতোমধ্যে পালিয়ে যান। সে সময় প্রেসিডেন্ট ভবনে তিনি (ঘানি) একটি গাড়ির জন্য অপেক্ষা করছিলেন, যাতে চড়ে তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যেতে চেয়েছিলেন।

বিজ্ঞাপন

তিনি জানান, সেই গাড়িটি আর আসেনি। বরং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আবার ফিরে আসলেন, তার সঙ্গে নিয়ে আসলেন প্রেসিডেন্টের নিরাপত্তা বাহিনীর প্রধানকে। তিনিও আতঙ্কিত ছিলেন। তারা এসে ঘানিকে বললেন, যদি তিনি না পালান তাহলে সবাই মারা পড়বে।

ঘানি বলেন, ‘তিনি (জাতীয় নিরাপত্তা উপদেষ্টা) আমাকে দুই মিনিটের বেশি সময় দেননি। আমার নির্দেশ ছিল খোস্ত শহরের উদ্দেশে যাত্রার প্রস্তুতি নেওয়া। তখন তিনি আমাকে বলেছিলেন খোস্ত শহরেরও পতন হয়েছে, এবং জালালাবাদও তালেবানদের দখলে।’

ঘানি বলেন, ‘আমি জানতাম না আমরা কোথায় যাব। আমরা যখন বিমানে উঠলাম, তখনই এটা পরিষ্কার হয়ে গেল যে আমরা (আফগানিস্তান) ছেড়ে চলে যাচ্ছি। এটা খুব দ্রুত ঘটেছে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, ১৫ আগস্ট কাবুল দখল করলেও কয়েক মাস আগে থেকেই শহরের উপকণ্ঠে জড়ো হয়েছিল তালেবান যোদ্ধারা। এসময় দেশের একের পর এক বড় শহর দখল করে নিচ্ছিল তালেবান। ওই মাসের শুরুতেই মার্কিন ও ন্যাটো সেনারাও আফফগানিস্তান ত্যাগ করে। ফলে আগস্টের যে কোনো দিন কাবুলে তীব্র হামলা চালাবে তালেবান, এটা অনুমেয় ছিল। অবশেষে ১৫ আগস্ট দিনটি বেছে নেয় তালেবান। সেদিন অবশ্য তালেবানের দু’টি ভিন্ন দল রাজধানী দখলের প্রতিযোগিতা করে। এতে শহরে সংঘর্ষেরও আশঙ্কা তৈরি হয়। ওই দিন আফগানিস্তান ছেড়ে সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেন আশরাফ ঘানি।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন