বিজ্ঞাপন

২০২৪ সালে যুক্তরাষ্ট্রে ক্যুর আশঙ্কা সাবেক জেনারেলের

January 1, 2022 | 9:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের অবসরপ্রাপ্ত এক সামরিক কর্মকর্তা আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে কোনো রকমের বিতর্ক সৃষ্টি হলে আমেরিকায় সামরিক অভ্যুত্থান ঘটতে পারে। ক্যাপিটল হিলে হামলার বছরপূর্তীতে মেজর জেনারেল পল এইটন সংবাদমাধ্যম এনপিআর’কে দেওয়া এক সাক্ষাৎকারে তার এ আশঙ্কার কথা বর্ণনা করেন।

বিজ্ঞাপন

সাবেক দুই তারকা বিশিষ্ট মেজর জেনারেল পল এইটন সতর্ক করে দিয়ে বলেন, নির্বাচনের পর কমান্ডার ইন চিফ কে হবেন তা যদি স্পষ্ট না হয়, তাহলে সামরিক বাহিনী অস্থিতিশীল হয়ে উঠতে পারে। এতে ক্যু হওয়ার আশঙ্কা রয়েছে।

অবসরপ্রাপ্ত এই জেনারেল বলেন, ২০২০ সালের নির্বাচন চ্যালেঞ্জ করে ১২৪ জন অবসরপ্রাপ্ত জেনারেল ও অ্যাডমিরাল একটি চিঠিতে সই করেছেন। এটি উদ্বেগের বিষয়। ২০২৪ সালে নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্ক সৃষ্টি হলে সামরিক বাহিনী বুঝতে পারবে না তারা কার নির্দেশ পালন করবে। তিনি বলেন, কমান্ডার ইন চিফ কে—তা স্পষ্ট না হলে বিষয়টি সামরিক বাহিনীর নথিপত্র থেকে শুরু করে পদমর্যাদা পর্যন্ত যে কোনো স্তরে প্রভাব ফেলবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, ২০২০ সালে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ আনেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই নির্বাচনে জো বাইডেন বিজয়ী হলেও ডোনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান। ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের একদল উগ্রবাদী সমর্থক ওয়াশিংটনের কংগ্রেস ভবনে হামলা চালায়। ওই হামলায় তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উস্কানি দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন