বিজ্ঞাপন

বছরের শুরুতেই ফ্রান্সের কাঁচাবাজারে প্লাস্টিক নিষিদ্ধ

January 1, 2022 | 10:39 pm

আন্তর্জাতিক ডেস্ক

নতুন বছরের শুরু থেকে ফল ও সবজি বিক্রিতে একক ব্যবহার্য প্লাস্টিকের মোড়কের ওপর নিষধাজ্ঞা জারি হয়েছে ফ্রান্সে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর পরিবেশগত বিপর্যয় রোধে চালু করা নীতির অংশ হিসেবে এই ব্যবস্থা চালু হলো।

বিজ্ঞাপন

শনিবার (১ জানুয়ারি) বেশিরভাগ ফল এবং সবজিতে প্লাস্টিকের প্যাকেজিং নিষিদ্ধ করার একটি নতুন আইন কার্যকর হয়। শসা, লেবু এবং কমলাসহ মোট ৩০ প্রজাতির ফল ও সবজি প্লাস্টিকে মোড়ানো নিষিদ্ধ। তবে এককালীন অনেকগুলো কেনা হলে, কাটা বা প্রসেস করা ফল ও সবজির ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

ইমানুয়েল ম্যাখোঁ এই নিষেধাজ্ঞাকে 'সত্যিকারের বিপ্লব' বলে অভিহিত করে বলেন, ২০৪০ এর মধ্যে একক প্লাস্টিকের ব্যবহার বন্ধে দেশটির প্রতিশ্রুতির পূরণের একটি অংশ।

বিজ্ঞাপন

ফ্রান্সে ফল ও সবজির এক তৃতীয়াংশেরও বেশি প্লাস্টিকের মোড়কে বিক্রি হয় বলে মনে করা হয়। সরকারি কর্মকর্তাদের বিশ্বাস, এই নিষেধাজ্ঞা প্রতি বছর এক বিলিয়ন আইটেমে একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার রোধ করতে সক্ষম।

নতুন আইন ঘোষণা করে এক বিবৃতিতে ফরাসি পরিবেশ মন্ত্রণালয় বলে যে, ফ্রান্স একবার ব্যবহার্য প্লাস্টিক 'অপরাধী মাত্রায়' ব্যবহার করে এবং নতুন নিষেধাজ্ঞার লক্ষ্য 'ফেলে দিতে হয় এমন এককভাবে ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার কমানো এবং পুনব্যবহার্য ও রিসাইকেল করা যায় এমন মোড়কের ব্যবহার বাড়ানো।

বিজ্ঞাপন

নিষেধাজ্ঞাটি ম্যাখোঁ সরকার কর্তৃক প্রবর্তিত বহু-বছরের কর্মসূচির অংশ যা অনেক শিল্পে ধীরে ধীরে প্লাস্টিকের ব্যবহার কমাতে সাহায্য করবে। ২০২ সাল থেকে, দেশটিতে প্লাস্টিকের স্ট্র, কাপ এবং চামচ সেইসাথে টেকঅ্যাওয়ে জাতীয় খাবার অর্থাৎ দোকান থেকে খাবার কিনে নেওয়ার সময় পলিস্টেরিনের বাক্স ব্যবহার নিষিদ্ধ করেছিল।

এরই ধারাবাহিকতায় পরবর্তীতে ২০২২ সালেই পাবলিক স্পেসে প্লাস্টিকের বোতলের ব্যবহার কমাতে জলের ফোয়ারা সরবরাহ করতে বাধ্য করা হবে, প্রকাশনা সংস্থাগুলিকে প্লাস্টিকের মোড়ক ছাড়াই পণ্য পাঠাতে হবে, এবং ফাস্ট-ফুড রেস্তোরাঁগুলি আর বিনামূল্যে প্লাস্টিকের খেলনা উপহার দিতে পারবে না।

বিজ্ঞাপন

তবে যে গতিতে নতুন নিষেধাজ্ঞা চালু করা হচ্ছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন শিল্প সংশ্লিষ্টরা। ইউরোপিয়ান ফ্রেশ প্রোডিউস অ্যাসোসিয়েশনের ফিলিপ বিনার্ড বলেন, 'এত সংক্ষিপ্ত সময়ের মধ্যে প্লাস্টিক প্যাকেজিং অপসারণের নোটিশে অন্যান্য বিকল্প প্যাকেজিং পরীক্ষা করার সময় যেমন পাওয়া যায়নি, তেমনি প্যাকেজিংয়ের বিদ্যমান স্টক খালি করার সুযোগও মেলেনি।

সম্প্রতি গ্লাসগোতে অনুষ্ঠিত হওয়া কপ-২৬ সম্মেলনে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী অন্যান্য ইউরোপীয় দেশগুলোও সাম্প্রতিক মাসগুলিতে অনুরূপ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

এই মাসের শুরুর দিকে ফ্রান্সের প্রতবেশি দেশ স্পেন ঘোষণা দেয় যে তারা ২০২৩ সাল থেকে প্লাস্টিক মোড়কে ফল এবং শাকসবজি বিক্রির উপর নিষেধাজ্ঞা আরোপ করবে। এই এক বছরে প্লাস্টিকের বিকল্প খুঁজতে সময় দেবে তারা।

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণের পাশাপাশি ফরাসি সরকার আরও কিছু নতুন পরিবেশগত বিধিও ঘোষণা করেছে। যার মধ্যে গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি তাদের বিজ্ঞাপনে হাঁটা এবং সাইকেল চালানোর মতো পরিবেশবান্ধব বিকল্পগুলিকে তুলে ধরার আহ্বান জানিয়েছেন।

সারাবাংলা/আরএফ/একেএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন