বিজ্ঞাপন

বেরোবিতে বিভাগীয় প্রধানের অপসারণ চেয়ে অনশনে শিক্ষক-শিক্ষার্থীরা

January 2, 2022 | 10:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: বিভাগীয় প্রধানের অপসারণ ও শাস্তির দাবিতে আমরণ অনশনে বসেছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। রোববার (২ জানুয়ারি) সকাল ১০টা থেকে প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা। পরে বিকেল ৪টা থেকে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

অনশনরত শিক্ষক-শিক্ষার্থীদের অভিযোগ, অর্থনীতি বিভাগ প্রতিষ্ঠার পর থেকেই সেশনজটমুক্ত ও আইকিউএসি রেটিংয়ে প্রথম স্থানপ্রাপ্ত বিভাগ ছিল। কিন্তু জনি পারভীন বিভাগীয় প্রধান হওয়ার পর থেকে তার লাগাতার অনুপস্থিতি ও অসহযোগিতার কারণে বিভাগের শিক্ষার্থীরা দীর্ঘ সেশনজটে পড়েছে। করোনাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ অনলাইনে ক্লাস চালু করলেও তিনি দেড় বছরেরও বেশি সময় বিভাগে কোন সভা আহ্বান করেননি। বর্তমান বিভাগীয় প্রধানকে অপসারণ করার জন্য দীর্ঘ এক মাস থেকে আন্দোলনের পর উপাচার্যের পক্ষ থেকে বিষয়টি দ্রুত সমাধানের আশ্বাস দেওয়া হলেও কোনো সুরাহা না করায় আমরণ অনশনে যেতে বাধ্য হয়েছেন তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বক্তব্য পাওয়া যায়নি। তবে অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান জনি পারভীন সব অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমিই শিক্ষকদের হ্যারেজমেন্টের শিকার। তারাই রেজাল্ট আটকে রেখেছিলেন। ক্লাস-পরীক্ষা শুরুর জন্য একাধিকবার মিটিং ডাকলেও শিক্ষকরা আসেননি। বিভিন্ন সময় শিক্ষকরাই খারাপ আচরণ করেছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বিষয়গুলো অবগত করেছি।’

বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক অধ্যাপক ড. মোর্শেদ হোসেন বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমাদের আশ্বাস দেওয়া হয়েছিল ডিসেম্বরের মধ্যে বিভাগীয় প্রধানকে অপসারণ করা হবে। কিন্তু তা বাস্তবায়ন না হওয়ায় অনশন কর্মসূচি পালন করছি। এখন আর কোনো আশ্বাস নয়, আমাদের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

বিজ্ঞাপন

এর আগে, গত বছরের ১৯ ডিসেম্বর থেকে বিভাগীয় প্রধান অপসারণের দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন অর্থনীতি বিভাগের আট শিক্ষকের ছয় জন এবং শিক্ষার্থীরা।

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন