বিজ্ঞাপন

সপ্তাহের ব্যবধানে সংক্রমণ দেড় গুণ, মৃত্যু বেড়েছে ৪০%

January 3, 2022 | 11:25 pm

সারাবাংলা ডেস্ক

দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ সবই গত কয়েকদিন ধরেই ঊর্ধ্বমুখী। মাঝখানে যেখানে প্রতিদিনের নতুন সংক্রমণ সংখ্যা দুইশ’র ঘরে নেমে এসেছিল, সেখানে সবশেষ এই সংক্রমণ একদিনে ৬শ ছাড়িয়েছে। অন্যদিকে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও ১ শতাংশের ঘরে নেমে এসেছিল। সেখানে সবশেষ এই সংক্রমণের হার ৩ শতাংশও অতিক্রম করেছে।

বিজ্ঞাপন

সংক্রমণের ঊর্ধ্বমুখী এই প্রবণতার প্রভাব পড়েছে সাপ্তাহিক হিসাবেও। স্বাস্থ্য অধিদফতরের হিসাব বলছে, সবশেষ সপ্তাহে করোনাভাইরাসের নতুন সংক্রমণ আগের সপ্তাহের তুলনায় বেড়ে প্রায় দেড় গুণ হয়েছে। অন্যদিকে সংক্রমণের হারও বেড়েছে প্রায় ৪২ শতাংশ। একই সময়ে সপ্তাহের ব্যবধানে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মৃত্যুও বেড়েছে ৪০ শতাংশের বেশি।

সোমবার (৩ জানুয়ারি) করোনাভাইরাসের ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা-সংক্রমণ-মৃত্যুর তথ্য বিজ্ঞপ্তিতে তুলে ধরেছে স্বাস্থ্য অধিদফতর। বিজ্ঞপ্তিতে সাপ্তাহিক হিসাবের তথ্যও তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

বিজ্ঞাপন

সপ্তাহে নমুনা পরীক্ষা, সংক্রমণ শনাক্তের হার

গত ১৩ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত ৫০তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহে দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয় ১ লাখ ৪৫ হাজার ৮৭৬টি। এর মধ্যে ১ হাজার ৭৫৮টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১ দশমিক ২০ শতাংশ।

এরপর ২০ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত ৫১তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহে দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয় ১ লাখ ২৬ হাজার ৯৫১টি। এর মধ্যে ২ হাজার ১৭০টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয় এ সপ্তাহে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১ দশমিক ৭০ শতাংশ।

বিজ্ঞাপন

সবশেষ ২৭ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত ৫২তম সপ্তাহে এপিডেমিওলজিক্যাল দেশে মোট নমুনা পরীক্ষা আগের সপ্তাহের তুলনায় কিছুটা বাড়ে। এ সপ্তাহে নমুনা পরীক্ষা করা হয় ১ লাখ ৩২ হাজার ৮০৭টি। এর মধ্যে ৩ হাজার ২১৩টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আরও বেড়ে দাঁড়ায় ২ দশমিক ৪২ শতাংশে।

আরও পড়ুন- মাস্ক না পরলে জরিমানা, গণপরিবহনে কমতে পারে আসন সংখ্যা

সপ্তাহের হিসাবে সংক্রমণ, শনাক্তের হার বেড়েছে

তিন সপ্তাহের নমুনা পরীক্ষা ও সংক্রমণের তথ্য তুলনা করে দেখা যায়, ৫০তম সপ্তাহের তুলনায় ৫১তম সপ্তাহে নমুনা পরীক্ষা হয়েছে প্রায় ১৩ শতাংশ কম। তবে নমুনা পরীক্ষা কমলেও এ সপ্তাহে বেড়েছে সংক্রমণের পরিমাণ। আগের সপ্তাহের তুলনায় এ সপ্তাহে সংক্রমণ বেশি শনাক্ত হয়েছে ২৩ দশমিক ৪০ শতাংশ।

৫১তম সপ্তাহে নমুনা পরীক্ষা কমলেও ৫২তম সপ্তাহে নমুনা পরীক্ষা কিছুটা বেড়েছে। আগের সপ্তাহের তুলনায় ৪ দশমিক ৬০ শতাংশ বেশি নমুনা পরীক্ষা হয় এ সপ্তাহে। তবে সংক্রমণ শনাক্তের হার বেড়ে যায় অনেকটা। আগের সপ্তাহে সংক্রমণ ২৩ শতাংশ বাড়লেও এ সপ্তাহে নতুন সংক্রমণ বাড়ে ৪৮ দশমিক ১০ শতাংশ। অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় এ সপ্তাহে সংক্রমণ বেড়ে হয়েছে প্রায় দেড় গুণ।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ভ্যাকসিন ছাড়া খাবার মিলবে না রেস্টুরেন্টে: স্বাস্থ্যমন্ত্রী

এদিকে, ৫০তম সপ্তাহে যেখানে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১ দশমিক ২০ শতাংশ, ৫১তম সপ্তাহে সেটি বেড়ে হয়েছে ১ দশমিক ৭০ শতাংশ। এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত ছিল পরের সপ্তাহেও। ৫২তম সপ্তাহে গিয়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার বেড়ে হয়েছে ২ দশমিক ৪২ শতাংশ, যা আগের সপ্তাহের তুলনায় দশমিক সাত দুই পয়েন্ট শতাংশ বেশি।

শেষ সপ্তাহে বেড়েছে মৃত্যু

করোনাভাইরাসের ৫০তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ২০ জন। ৫১তম সপ্তাহে এসে এই সংখ্যা কমে নেমে আসে ১২ জনে। তবে ৫২তম সপ্তাহে মৃত্যু আবার বেড়েছে। এ সপ্তাহে করোনা সংক্রমণে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৭ জন। ৫০তম সপ্তাহের তুলনায় এই সংখ্যা কম হলেও ৫১তম সপ্তাহের তুলনায় তা ৪১ দশমিক ৭০ শতাংশ বেশি।

সুস্থতা বেড়েছে

৫০তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহের তথ্য বলছে, ওই সপ্তাহে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৪২১ জন। ৫১তম সপ্তাহে গিয়ে সুস্থতার পরিমাণ বেড়ে যায় প্রায় ৩০ শতাংশ। ওই সপ্তাহে সুস্থ হয়ে ওঠেন ১ হাজার ৮৫৬ জন। আর ৫২তম সপ্তাহে এসে সুস্থতা আরও বেড়েছে। এ সপ্তাহে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ১৩০ জন, যা আগের সপ্তাহের তুলনায় ১৪ দশমিক ৮০ শতাংশ বেশি।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন