বিজ্ঞাপন

আশরাফ ঘানিকে হত্যার কোনো পরিকল্পনা ছিল না: তালেবান

January 4, 2022 | 1:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত বছরের ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের পূর্ণ নিয়ন্ত্রণ নেয় উগ্রবাদী গোষ্ঠী তালেবান। ওই দিনই গণতান্ত্রিক সরকারের প্রেসিডেন্ট আশরাফ ঘানি দেশ ছেড়ে পালিয়ে যান। পরে তিনি এক সাক্ষাৎকারে জানান, তার গোয়েন্দা বিভাগ তাকে জানিয়েছিল, তালেবানের হাতে ধরা পড়লে তাকে ফাঁসিতে ঝোলানো হবে।

বিজ্ঞাপন

তবে এবার অন্তর্বর্তীকালীন তালেবান সরকারের উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার দাবি করেছেন, সেসময় আশরাফ ঘানিকে হত্যা করার কোনো পরিকল্পনা ছিল না তাদের। তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশনকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে একথা জানিয়েছেন আফগান উপপ্রধানমন্ত্রী।

তালেবানদের প্রভাবশালী নেতা আবদুল গনি বারাদার তার সাক্ষাৎকারে সাবেক আরেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও শীর্ষস্থানীয় নেতা আব্দুল্লাহ আব্দুল্লাহর প্রতি ইঙ্গিত করে বলেন, ‘আফগানিস্তানের বহু রাজনীতিবিদ ও নেতা এখন দেশে অবস্থান করছেন। তারা সাধারণ মানুষের সঙ্গেও নিয়মিত মিশছেন।’

উল্লেখ্য যে, গত সপ্তাহে বিবিসি রেডিও ফোরকে দেওয়া সাক্ষাৎকারে ঘানি দাবি করেছিলেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিব তাকে জানিয়েছিলেন, খুব দ্রুত তাকে পালাতে হবে। ঘানি দাবি করেন, ১৫ আগস্ট সকালে যখন জেগে উঠেন তখনও তার কাছে কোনো আভাস ছিল না যে তাকে দেশ ছেড়ে পালাতে হবে। যখন তিনি কাবুল বিমানবন্দরে একটি বিমানে উঠেন তখন বুঝতে পারেছিলেন দেশ ছাড়ছেন তিনি।

বিজ্ঞাপন

ঘানি জানান, সে সময় কাবুলে তার কাছের কিছু লোক পালিয়ে যেতে তাকে রাজি করান। এর মধ্যে তার স্ত্রীও ছিলেন। এছাড়া তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাও ইতোমধ্যে পালিয়ে যান। সে সময় প্রেসিডেন্ট ভবনে তিনি (ঘানি) একটি গাড়ির জন্য অপেক্ষা করছিলেন, যাতে চড়ে তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যেতে চেয়েছিলেন।

প্রসঙ্গত, ১৫ আগস্ট কাবুল দখল করলেও কয়েক মাস আগে থেকেই শহরের উপকণ্ঠে জড়ো হয়েছিল তালেবান যোদ্ধারা। এসময় দেশের একের পর এক বড় শহর দখল করে নিচ্ছিল তালেবান। ওই মাসের শুরুতেই মার্কিন ও ন্যাটো সেনারাও আফগানিস্তান ত্যাগ করে। ফলে আগস্টের যে কোনো দিন কাবুলে তীব্র হামলা চালাবে তালেবান, এটা অনুমেয় ছিল। অবশেষে ১৫ আগস্ট দিনটি বেছে নেয় তালেবান। সেদিন অবশ্য তালেবানের দু’টি ভিন্ন দল রাজধানী দখলের প্রতিযোগিতা করে। এতে শহরে সংঘর্ষেরও আশঙ্কা তৈরি হয়। ওই দিন আফগানিস্তান ছেড়ে সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেন আশরাফ ঘানি।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

 

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন