বিজ্ঞাপন

গণপরিহনে অর্ধেক যাত্রী, ৮টা পর্যন্ত দোকান খোলা রাখার প্রস্তাব

January 4, 2022 | 4:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট মোকাবিলায় অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়া দোকানপাট ও শপিং মল রাত ৮টার মধ্যেই বন্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব তথ্য জানিয়েছেন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট উদ্বেগ ছড়াচ্ছে। বাংলাদেশেও এর মধ্যে ওমিক্রন আক্রান্ত ব্যক্তি পাওয়া গেছে। এর মধ্যেই গত কিছুদিন ধরেই করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। মাঝে প্রতিদিনের সংক্রমণ দুইশ থেকে আড়াইশতে নেমে এসেছিল। গতকাল সোমবার (৩ জানুয়ারি) সেটি সাড়ে ছয়শ ছাড়িয়ে গেছে। শুধু তাই নয়, সবশেষ সপ্তাহে নতুন সংক্রমণ ছিল আগের সপ্তাহের তুলনায় প্রায় দেড় গুণ।

আরও পড়ুন- ফের বিধিনিষেধের ইঙ্গিত স্বাস্থ্যমন্ত্রীর

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেভাবে সংক্রমন বাড়ছে এটি আশঙ্কাজনক। সেই চিন্তাভাবনা করেই মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে গতকালই (সোমবার) মিটিং হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব সেই সভা আহ্বান করেছিলেন। আমি ছিলাম, স্বরাষ্ট্রমন্ত্রীও ছিলেন। সব মন্ত্রণালয়ের সচিবরা ছিলেন। বিভাগীয় কমিশনার, ডিসি, এসপি, সিভিল সার্জনসহ অন্যরাও যুক্ত ছিলেন।

জাহিদ মালেক বলেন, বৈঠক থেকে মাঠ পর্যায়ের পুলিশ-প্রশাসন ও স্বাস্থ্য কর্মকর্তাদের বেশকিছু পরামর্শ ও নির্দেশনা দেওয়া হয়েছে। আপাতত প্রাথমিক নির্দেশনা আকারে সেগুলো জানানো হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চূড়ান্ত চিঠি যাবে। এর আগে যে আলোচনা ও প্রস্তাবনাগুলো, সেগুলো গতকালও (সোমবার) বলেছি। মূল কথা— করোনাভাইরাস ও ওমিক্রন ভ্যারিয়েন্টকে রুখতে হবে। সে কারণেই এ সিদ্ধান্তগুলো নেওয়া হচ্ছে।

আরও পড়ুন- মাস্ক না পরলে জরিমানা, গণপরিবহনে কমতে পারে আসন সংখ্যা

বিজ্ঞাপন

যেসব বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা আসতে পারে সেগুলোর কথা জানিয়ে মন্ত্রী বলেন, যানবাহনে মাস্ক ছাড়া চলাচল করা যাবে না। যদি কেউ চলাচল করে তাহলে জরিমানার মধ্যে পড়বে। বাস, ট্রেন, স্টিমার, লঞ্চ— সব ক্ষেত্রেই এটি কার্যকর করা হবে। বাস এবং অন্যান্য যানবাহনে যাত্রীর সংখ্যা আসনের অর্ধেক করার প্রস্তাব করা হয়েছে। হোটেলে-রেস্টুরেন্টে মাস্ক পরে যেতে হবে। মাস্ক ছাড়া গেলে জরিমানা হবে, দোকানদারেরও জরিমানা হতে পারে।

জাহিদ মালেক আরও বলেন, দোকানপাট ও শপিং মল রাত ১০টা পর্যন্ত খোলা থাকে। এগুলো বন্ধের সময় ৮টায় এগিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। ভ্যাকসিন নেওয়ার জন্য তাগাদা দেওয়া হয়েছে। রেস্টুরেন্ট ও হোটেলে খেতে হলে মাস্ক পরে যেতে হবে। হয়তো খাওয়ার সময় মাস্ক খুলে খাবে, কিন্তু এরপর আবার মাস্ক পরে চলে আসতে হবে।

আরও পড়ুন- ভ্যাকসিন ছাড়া খাবার মিলবে না রেস্টুরেন্টে: স্বাস্থ্যমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে কোনো সিদ্ধান্ত আছে কি না— জানতে চাইলে মন্ত্রী বলেন, স্কুল-কলেজ চলবে স্বাস্থ্যবিধি মেনে। তবে যদি সংক্রমণ বেড়ে যায়, তাহলে চিন্তাভাবনা করা হবে যে স্কুল-কলেজ চালু রাখা যাবে কি না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন