বিজ্ঞাপন

মৃত্যু বেড়ে ৬, সংক্রমণ স্পর্শ করল পৌনে ৮শ

January 4, 2022 | 4:43 pm

সারাবাংলা ডেস্ক

দেশে করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত আছে। আগের দিন গত প্রায় দুই সপ্তাহের মধ্যে একদিনে সংক্রমণ প্রথমবারের মতো ছয়শ ছাড়ানোর পর গত ২৪ ঘণ্টায় তা সাতশ ছাড়িয়ে পৌনে আটশতে পৌঁছেছে। একইসঙ্গে করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুও বেড়েছে। বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ছয় জনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল চার জন। অন্যদিকে আগের দিন ৬৭৪ জনের শরীরে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৭৭৫ জন। আবার আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ৩ দশমিক ৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে হয়েছে ৩ দশমিক ৯১ শতাংশ।

মঙ্গলবার (৪ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনায় সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন- ফের বিধিনিষেধের ইঙ্গিত স্বাস্থ্যমন্ত্রীর

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৫২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫২টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৪৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৭৪০টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। পুরনো নমুনাসহ এদিন নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৮৩৮টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ১৫ লাখ ৬৫ হাজার ৬৫০টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ লাখ ৪৬ হাজার ৫৮৪টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৫ লাখ ১৯ হাজার ৬৬টি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- গণপরিহনে অর্ধেক যাত্রী, ৮টা পর্যন্ত দোকান খোলা রাখার প্রস্তাব

বেড়েছে সংক্রমণ, শনাক্তের হার

দেশে আগের দিন ৬৭৪ জনের শরীরে করোনার সংক্রমণ হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ৭৭৫ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৮৭ হাজার ৯১৫ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩ দশমিক ৯১ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩ দশমিক ৩৭ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৭৩ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২১৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৮৫ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৪৯ হাজার ৯৫৬ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬১ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন চার জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ছয় জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৮৭ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ছয় জন মারা গেছেন, তাদের মধ্যে চার জন পুরুষ এবং দুই জন নারী। এই ছয় জনের মধ্যে তিন জন সরকারি ও তিন জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বয়সের হিসাবে দেখা গেছে, ছয় জনের মধ্যে চার জনেরই বয়স ৭১ থেকে ৮০ বছর। বাকি দুই জনের বয়স ৫১ থেকে ৬০ বছর।

বিভাগভিত্তিক পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ছয় জনের মধ্যে তিন জন ঢাকা বিভাগের, দুই জন চট্টগ্রাম বিভাগের এবং বাকি এক জন রজশাহী বিভাগের।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন