বিজ্ঞাপন

‘ওভার এক্সাইটেড’ নয় জয়ের সুবাস পাওয়া বাংলাদেশ

January 4, 2022 | 9:52 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে জয় দেখছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ১৩০ রানের লিড আদায় করে নিয়েছেন সফরকারীরা। পরে দ্বিতীয় ইনিংসে ১৪৭ রানেই নিউজিল্যান্ডের পাঁচ উইকেট তুলে নেওয়া বাংলাদেশ পরিস্কার ব্যবধানে এগিয়ে। আগামীকাল সকালে বোলিং ডিপার্টমেন্ট দারুণ কিছু সময় কাটাতে পারলেই বাংলাদেশের স্মরণীয় এক জয় নিশ্চিত। তবে অতীতে জয়ের সম্ভবনা জাগিয়ে ম্যাচ হারার তেঁতো অভিজ্ঞতা কিন্তু বাংলাদেশের কম নেই! সেসব মাথায় নিয়েই লিটন কুমার দাস বললেন ‘ওভার এক্সাইটেড’ নয় বাংলাদেশ।

বিজ্ঞাপন

তালগোল পাকিয়ে আবারও হারের লজ্জায় না পড়ে ঠান্ডা মাথায় ম্যাচ শেষ করার লক্ষ্য বাংলাদেশের। আগামীকাল টেস্টের পঞ্চম দিন। পাঁচ উইকেট হাতে রেখে দুই ইনিংস মিলিয়ে নিউজিল্যান্ড এগিয়ে এখন মাত্র ১৭ রানে। অর্থাৎ কাল নিউজিল্যান্ডের লোয়ার মিডল অর্ডার ও লোয়ার অর্ডার অনেকদূর এগুতে না পারলেই বাংলাদেশের জয় অনেকটা নিশ্চিত।

আজ চতুর্থ দিনের খেলা শেষে লিটন দাস বললেন এই কাজটা কাল ঠান্ডা মাথায় করতে চায় বাংলাদেশ, ‘এখন যে অবস্থায় আছি, আমরা ওভার এক্সাইটেড নই। আমাদের মাথায় আছে যে, এখনও পাঁচ উইকেট নিতে হবে এবং যত কম রান দেওয়া যায়, এই রানটা তো আমাদের তাড়া করতে হবে। আমরা অনেক শান্ত ও স্থির আছি। আমাদের জিততেই হবে, এমন কথা নেই। আমরা একটা প্রক্রিয়া অনুসরণ করছি। এই কদিন সেই প্রসেসটা ধরে রেখে সফল হয়েছি, সামনেও হব বলে আশা করছি।’

কাল যে নিউজিল্যান্ডকে দ্রুত অলআউট করার লক্ষ্য নিয়েই বাংলাদেশ মাঠে নামবে সেটা লিটনও স্মরণ করিয়ে দিলেন, ‘কাল নতুন দিন। উইকেট অতটা সহজ হবে বলে আমার মনে হচ্ছে না। কারণ যত দিন যাচ্ছে, উইকেটে কিছু না কিছু কাজ করছে। আমাদের চেষ্টা থাকবে, যত কমে ওদের অল আউট করে দেওয়া যায়। এরপর সেই রানটা তাড়া করা।’

বিজ্ঞাপন

আজ টেস্টের চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার সময় ৩৭ রানে অপরাজিত ছিলেন বিদায়ী টেস্ট খেলতে নামা রস টেলর। তার সঙ্গে ৬ রানে অপরাজিত রাচিন রবীন্দ্র। এরপর ব্যাটিংয়ে নামবেন কাইল জেমিসন, টিম সাউদি, নিল ওয়াগনার, ট্রেন্ট বোল্ট- তারা সকলেই মূলত বোলার।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন