বিজ্ঞাপন

ভ্যাট আদায় বাড়াতে জনবল নিয়োগ করা হবে: এনবিআর

January 5, 2022 | 3:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভ্যাট বিভাগের জনবলের ঘাটতি রয়েছে তাই আরও ভ্যাট আদায়ে জনবল নিয়োগ করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো রহমাতুল মুনিম।

বিজ্ঞাপন

বুধবার (৫ জানুয়ারি) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ইএফডি লটারি ১২তম ড্র অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানে ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়।

এনবিআর চেয়ারম্যান মুনিম বলেন, ভ্যাট আদায় বাড়াতে জনবল দরকার। জনবলের ঘাটতি আছে। আমরা সেগুলো পূরণের জন্য কাজ করছি। এছাড়া আগে ভ্যাট দিতে মানুষের মধ্যে এক ধরনের ভীতি ছিল, সেটা এখন নেই। দ্রব্যমূল্যের মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত থাকায় সেটা ক্রেতাদের জন্য ভাল হয়েছে। দেশের উন্নয়নের জন্য রাজস্ব প্রয়োজন। সবাই স্বচ্ছভাবে ভ্যাট দিলে দেশ আরও এগিয়ে যাবে।

ভ্যাট নিবন্ধন বাড়ানোর আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ভ্যাট নিবন্ধন প্রতিষ্ঠানের সংখ্যা সাড়ে ৩ লাখ। এটা আরও বাড়াতে হবে। দেশে লাখ লাখ প্রতিষ্ঠান কিন্তু ভ্যাটের নিবন্ধনের আওতায় আছে মাত্র সাড়ে ৩ লাখ। এজন্য কমিশনারেটগুলোতে আরও সচেতন হতে হবে। সকল কমিশনারদের এটা নিয়ে কাজ করতে হবে। ভ্যাট নিবন্ধন বাড়ানোর পাশাপাশি ভ্যাট আহরণ বাড়াতে হবে। এটা কঠোরভাবে মনিটরিং করতে হবে। ভ্যাট দেওয়ার যোগ্য প্রতিষ্ঠানগুলোতে ভ্যাটের অন্তর্ভুক্ত করতে হবে।

বিজ্ঞাপন

এদিকে অনুষ্ঠানে গত মাসের চালানের ওপর ভিত্তি করে ইএফডি লটারির ড্র অনুষ্ঠিত হয়। গত ডিসেম্বরে ইএফডি মেশিন ব্যবহার করে যারা কেনাকাটা করেছেন তাদের কেনাকাটার চালানপত্র কুপন হিসেবে লটারিতে ব্যবহার করা হয়।

ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)। এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা করে দেওয়া হবে।

এবারের ইএফডি লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর হলো— 000921OXPJGEK471, দ্বিতীয় পুরস্কারের লটারির নম্বর- 002621FYXRXJZ906 এবং তৃতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বরগুলো হলো— 003221HUFCDSH174, 000121CPHSWSY328, 002421DURSFNM693, 002621NFFUAAF338,
000121TNSVWRV575।

বিজ্ঞাপন

ভ্যাটে স্বচ্ছতা ও জবাবদিহিতা জন্য ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডি চালু করা হয়। এ পর্যন্ত ৩ হাজার ৪৯৬টি প্রতিষ্ঠানে ইএফডি বসানো হয়েছে।

সারাবাংলা/এসজে/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন